১৮ দলের হরতালের প্রথম দিন ॥ ফরিদপুরে যুবদলকর্মী নিহত

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিএনপি’র নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা ৬০ ঘণ্টার হরতালের প্রথম দিনে ফরিদপুরে যুবদলকর্মী নিহত হয়েছে।

Faridpu-nagorkanda

হরতাল আজ থেকে হলেও গত দুদিন ধরে সারাদেশে সহিংসতা ছড়িয়ে পড়েছে। দেশের বিভিন্ন জেলা-উপজেলায় পুলিশের সঙ্গে ১৮ দলের নেতা-কর্মীদের ব্যাপক সহিংসতা ঘটেছে। গত পরশু অন্তত ৮ জন নিহত হয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে।

আজ হরতালের শুরুর দিনেও ব্যাপক সহিংসতা ঘটেছে দেশের বিভিন্ন স্থানে। আজ ফরিদপুরের নগরকান্দায় বিএনপি ও পুলিশের সংঘর্ষে যুবদল কর্মী মারুফ হোসেন (৩৮) নিহত হয়েছেন। সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে।

সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, আজ সকালে নগরকান্দায় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের একত্রিত হয়ে মিছিল বের করে। এ সময় পুলিশ মিছিলে বাধা দেয়। এতে তারা পুলিশের ওপর ইটপাটকেল ছুড়ে মারে। পুলিশ আত্মরক্ষার্থে গুলি চালালে যুবদল কর্মী মারুফ ঘটনাস্থলে মারা যায়। বর্তমানে পুলিশ ছাগলদি এলাকায় অবস্থান করছে। আর চারদিকে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীর অবস্থান নিয়ে আছে। যেকোনো মুহূর্তে একটা বড় ধরণের ঘটনা ঘটতে পারে।

এদিকে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বোমাবাজি, ধাওয়া-পাল্টা দাওয়া, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। বিভিন্ন স্থানে জামায়াতে ইসলামী ও ছাত্র শিবির ঝটিকা মিছিল করেছে। এ সময় পুলিশের ধাওয়া খেয়ে তারা পিছু হটেছে। বিএনপি অফিসের সামনে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সেখানে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করা রয়েছে। বিএনপি অফিসে অবস্থানরত রুহুল কবির রিজভী সাংবাদিকদের বলেছেন, জনগণ শান্তিপূর্ণভাবে নির্দলীয় সরকারের দাবিতে হরতাল করছে। ফোনালাপ প্রসঙ্গে তিনি বলেছেন, আলোচনা এবং আন্দোলন চলবে। ফলপ্রসু আলোচনা হলে তখন তো আন্দোলনের প্রয়োজন হবে না।

অপরদিকে রাজধানীতে অন্যদিনের হরতাল থেকে কিছুটা কম গাড়ি চলছে। তবে সিএনজি, অটো এবং রিক্সা ছিল প্রচুর। কিছু কিছু এলাকায় মিনিবাস চলতে দেখা গেছে। দূরপাল্লার কোন বাস ছাড়েনি। গাবতলী বাস টার্মিনাল ছিল নীরব নিস্তব্ধ। তবে কমলাপুর থেকে ট্রেন ছেড়ে গেছে। রাজধানীর বেশ কিছু স্থানে ভোরে পিকেটিং হয়েছে।

Advertisements
Loading...