বিচিত্র খবর: ১৪ ফুট লম্বা গোফ নিয়ে বিশ্ব রেকর্ড করেছেন ভারতের রাম সিং চৌহান!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ভারতের রাম সিং চৌহান ১৪ ফুট লম্বা গোফ বানিয়েছেন। তার উদ্দেশ্য তিনি বড় গোফের অধিকারী হয়ে বিশ্ব রেকর্ড গড়বেন। করেছেনও তাই। গ্রিনেজ বুক অব রেকর্ডে নাম উঠেছে তার।

ভারতের রাম সিং চৌহান প্রায় ৪৩ বছর ধরে গোঁফ ছাটেন না! স্বভাবতই এই গোঁফ অনেক লম্বা হয়ে নিজের শারীরিক উচ্চতাকেও ছাড়িয়ে গেল! ৫৮ বছর বয়সী এই বৃদ্ধের গোঁফ এখন প্রায় ১৪ ফুট লম্বা! সাধনা করে এই গোঁফ সংরক্ষণের জন্য সম্প্রতি তাকে স্বীকৃতিও দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। অবশ্য, রাজস্থানের জয়পুরের বাসিন্দা চৌহান লালন করে এমন গোঁফের অধিকারী হতে পারাটাকেই সবচেয়ে বড় অর্জন বলে মনে করেন গ্রিনেজ বুক অব রেকর্ডের অধিকারী রাম সিং চৌহান।

সেই ১৯৭০ সালের কথা। কৈশোর থেকে বাড়তে থাকে চৌহানের গোঁফগুলো। দীর্ঘ প্রায় ৪৩ বছর ধরে অতি শখের এই গোঁফগুলোতে ব্লেড বা কোনো ধরনের খুর লাগাননি তিনি, এমনকি সৌন্দর্যবৃদ্ধি ছাড়া ছাঁটার জন্য কোনো কাঁচিও চালাননি গোঁফের ওপর কখনও। তবে, বিশ্বে তাক লাগানো এই গোঁফগুলোকে বর্তমান অবস্থানে আনতে প্রতিদিন কমপক্ষে দুই ঘণ্টা করে সময় ব্যয় করতে হয়েছে চৌহানকে।

রাম সিং চৌহান বলেন, এমনি এমনি বড় করা যায়নি এগুলোকে। পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যাপার জড়িত ছিল। সে হিসেবে গোঁফ বাড়তে দেওয়া মানে একটি শিশুকে লালন পালন করার সমান। অস্বাভাবিক অথচ চমকপ্রদ এই গোঁফের মালিক চৌহানের স্ত্রীর নাম আশা। বিয়ের সময় গোঁফ এতো লম্বা না থাকলেও চৌহান তাকে বলে দিয়েছিলেন, তিনি গোঁফ ছাটবেন না। এ শর্ত মেনেই তার স্ত্রী তাকে বিয়ে করতে রাজি হয়েছিলেন। কোনো রকমের আপত্তি না জানিয়ে বরং ‘সৌভাগ্যের প্রতীক’ এই গোঁফগুলোর দিকে মনোযোগীই হতে বলেছিলেন তিনি।

রাম সিং চৌহানের দুই কন্যা ও এক পুত্র সন্তানও কখনো বাবার এই অস্বাভাবিক গোঁফ নিয়ে বিরক্তি প্রকাশ করেননি, বরং প্রতিবেশীদের কাছে সুনাম করে বেড়িয়েছেন। আর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ চৌহানকে স্বীকৃতি দেওয়ার পর এলাকাবাসী তাকে অভিভন্দন জানিয়ে পোস্টারিং করে। তথ্যসূত্র: বিডিলাইভ২৪ডটকম

This post was last modified on মে ২৯, ২০২৩ 3:09 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গ্রাম-বাংলার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ২১ মে ২০২৪ খৃস্টাব্দ, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

ইব্রাহিম রাইসির মৃত্যু: দুর্ঘটনা নাকি নাশকতা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতিমধ্যেই হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার…

% দিন আগে

জাতীয় বক্সিং চ্যাম্পিয়ন সুরা কৃষ্ণ চাকমা ইউসিবিতে যোগদান করলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক দশকেরও বেশি সময়ে বর্ণাঢ্য কর্মজীবনে সুরা কৃষ্ণ চাকমা যেমন…

% দিন আগে

আইফার্মার ও ইউসিবি’র প্রকল্প: অগ্রিম ঋণ পরিশোধ করলেন ভুট্টা এবং মরিচ চাষিরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভুট্টা এবং মরিচ চাষিদের জন্য ব্যাংক অর্থায়ন ও ঋণ পরিশোধের…

% দিন আগে

‘সংবাদ’ নিয়ে বড়পর্দায় ফিরছেন ‘এই তো প্রেম’ নির্মাতা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সুপারস্টার শাকিব খান এবং বিন্দুকে নিয়ে ‘এই তো প্রেম’ নির্মাণ…

% দিন আগে

সুনামগঞ্জের ২৮৫ কৃষি উদ্যোক্তা পেলেন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১৯ মে সুনামগঞ্জ সদরের প্রিয়াঙ্গন কমিউনিটি সেন্টারে জেলার ১২টি উপজেলার…

% দিন আগে