বিশ্বের ভীতিকর কিছু সেতু, আপনাকে চমকে দেবেই! [চিত্র ও ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যদি আপনার উচ্চতা ভীতি না থাকে এবং এডভেঞ্চার পছন্দ করেন এবং বিপদের মুখোমুখি হবার জন্য যথেষ্ট সাহস থাকে তবে এই সেতুগুলো দেখা আপনার জন্য বাধ্যতামূলক। আসুন দেখে আসি।


252-610x360

Trift Bridge – Switzerland

এটি বাতিল একটি সেতু, লম্বায় ১৭০ মিটার দৈর্ঘ্য বিশিষ্ট এই সেতুটি বানাতে মাত্র ৬ সপ্তাহ সময় লেগেছিলো। তবে বাতিল হলেও জুন থেকে অক্টোবর সময়টায় এই ব্রীজটি উন্মুক্ত থাকে। এটি বাতিল হবার প্রধাণ কারণ যখন বাতাস প্রবল বেগে প্রবাহিত হয় তখন এটি উল্টে যাবার সম্ভাবনা থাকে, সুতরাং এই ব্রীজ দিয়ে চলাচল করতে হলে আবহাওয়া শান্ত থাকা খুবই জরুরী! তবে সাহসীরা এই ব্রীজ পেরোতে পারলে অপর প্রান্তে গিয়ে নয়নাভিরাম সুউচ্চ আল্পস পর্বতমালা দেখতে পাবেন।

Kawarau Gorge Suspension Bridge – New Zealand

242-610x360

যথেষ্ট ভয় ধরিয়ে দেবার মতোই পিপাকৃতি এই সেতুটি। Kawarau নদীর ওপর দিয়ে সেতুটী নির্মিত বলে এটিকে Kawarau সেতু বলা হয়। নিউজিল্যাণ্ডের Queenstown শহরে যেতে এই সেতুটি ব্যবহার করা হয়, দেখতে নিরীহ সেতু মনে হলেও নদীর অনেক ওপরে এই সেতুটি আপনাকে ভয় ধরিয়ে দিতে বাধ্য। তবু রোমাঞ্চের আশায় বাইকাররা এই সেতুটি দিয়ে বাইক চালিয়ে যান!

Daedunsan Mountain Suspension Bridge – South Korea

232-610x360

৫০ মিটার লম্বা এই সেতুটির প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এটি প্রচন্ড খাড়া একটি সেতু। যাদের রক্তে রোমাঞ্চকর অভিযানের নেশা রয়েছে তাদের জন্য উপযুক্ত একটি সেতু এই Daedunsan Mountain Suspension Bridge.

Hanging Bridge of Ghasa – Nepal

222-610x360

এটি দেখতে যে শুধু প্রাচীন তাইই নয় সেই সাথে দেখতে অনেকটা রোলার কোষ্টারের মতো। সরু এই সেতুটি দিয়ে মানুষ ছাড়াও বিভিন্ন পশু পাখিও পার হয়ে যায়, কাজেই আপনি যখন পার হবেন তখন কিছুটা জায়গা রেখেই হাঁটতে হবে!

Monkey Bridges – Vietnam

213-610x360

মোটা একটি বাঁশ দিয়ে বানানো এই সেতুটির পরিচয় এটি একটু বানর সেতুটি। কারণ হিসেবে বলা যায়, এই সেতুটির বাঁশ অনেক পুরোনো মানুষ এই সেতুটি দিয়ে পার হতে গেলে ভেঙে পড়ার সম্ভাবনা আছে, তবে বানরেরা অনায়াসে যাতায়াত করতে পারে! আপনি যদি এই সেতুটি দিয়ে পার হতে চান তবে গামছা সাথে নিয়ে যাবার অনুরোধ থাকলো!

Montenegro Rainforest Bridge – Costa Rica

202-610x360

Montenegro Rainforest পৃথিবীর সবচেয়ে সুন্দরতম বনগুলোর একটি, কারণ ঘন বৃষ্টির কারণে এই বনটি সবসময়ই সজীব থাকে। কিন্তু এর মাঝে যে সেতুটি নির্মিত হয়েছে কাঠ দিয়ে সেটি যথেষ্টই ভয়ঙ্কর! অনেক জায়গাতেই কাঠ নেই, একটি ভুল পদক্ষেপের কারণে আপনি পতিত হতে পারেন ঘন সেই জঙ্গলে।

Vitim River Bridge – Russia

102-610x360

শীতকালে এই সেতু পার হওয়া খুবই কঠিন হয়ে যায়। কারণ প্রচুর বরফ জমা হবার ফলে এই সেতুটি পিচ্ছিল হয়ে যায়, এবং সামান্য অসাবধানতার ফলে আপনি পা ফসকে অথবা মোটর বাইকের চাকা পিছলে গিয়ে বরফের ভেতর পতিত হবেন!

Estrada Puerto Suarez – Bolivia

41-610x360

এই সেতুটি অনেক পুরোনো এবং এর কাঠামো যথেষ্ট ভঙ্গুর। এই সেতু দিয়ে মাত্র একদিকে গাড়ি যেতে পারে। আর গাড়ি যাবার সময় সেতুটির বিভিন্ন ভাঙা অংশ থেকে প্রচন্ড শব্দ উৎপন্ন হয়, যা আপনাকে বিরক্ত বানিয়ে ছাড়বে!

Quepos Bridge – Costa Rica

26-610x360

এই সেতুটিও চওড়ায় বেশ সংকুচিত অবস্থায় রয়েছে। যখন একদিক দিয়ে গাড়ি আসে, তখন অন্যপাশের গাড়িগুলোকে অপেক্ষায় থাকতে হয়! গাড়ি যখন পার হয় তখন সেতুটি দারূণভাবে আন্দোলিত হয় যা গাড়ি চালানর সময় সবাইকেই ভীত করে তোলে!

ভিডিও দেখুনঃ

তথ্যসূত্রঃ list25

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...