সফল ভাবে প্রথম ড্রোন তৈরি করল এশিয়ার পরাশক্তি চীন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ দীর্ঘদিন ধরে চীন নিজেদের সামরিক শক্তি বাড়াতে গুপ্তচর বিমান তৈরির প্রক্রিয়া চালাচ্ছে, সেই ধারাবাহিকতায় এবার চীন চালক বিহীন ড্রোন তৈরি করল!


177451053

চীন চালক বিহীন যুদ্ধবিমান তৈরিতে একের পর এক সাফল্য দেখাচ্ছে, এর আগে চীন J-20 ও J-31 চালক বিহীন যুদ্ধ বিমান তৈরি করলেও এবার তারা আধুনিক সফল চালক বিহীন ড্রোন তৈরি করেছে।

গত সপ্তাহে চীনের তৈরি প্রথম ড্রোন আকাশে উড়ে এই প্রায় ২০ মিনিট চীনের আকাশে চক্কর দেয়। এ ড্রোন নির্মাণের মাধ্যমে পশ্চিমা মানের সমর প্রযুক্তি অর্জনে চীনের অগ্রগতি হলো বলে দেশটির সংবাদ মাধ্যমে উল্লেখ করা হয়েছে।

এদিকে ড্রোন ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বিভিন্ন প্রতিকুল অঞ্চলে চালক বিহীন হামলা সহ গোয়েন্দা নজরদারি চালিয়ে যাচ্ছে। সম্প্রতি আলকায়দার পাকিস্তান প্রধান হেকিমুল্লাহ মেহসুদকেও আমেরিকা ড্রোন হামলার মাধ্যমে হত্যা করে।

চীনের এই উচ্চ প্রযুক্তির সমর অস্ত্র তৈরি করার ক্ষমতা অর্জন চীনকে বিশ্ব রাজনীতিতে একটি শক্ত অবস্থানে নিয়ে যাবে বলেই মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা। এছাড়া চীনের নিজের প্রযুক্তি ব্যবহার করে ড্রোন তৈরিতে পশ্চিমা দেশ সমূহের সাথে চীনের সামরিক শক্তির পার্থক্য অনেকটাই কমে আসলো। চীন বর্তমানে ড্রোন রয়েছে এমন দেশ সমূহের মাঝে চতুর্থ অবস্থানে রয়েছে চীন ছাড়াও আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনের নিকট ড্রোন রয়েছে।

আন্তর্জাতিক আকাশ সীমায় রাডার ফাঁকি দিতে পারা চীনের তৈরি উচ্চ প্রযুক্তির ড্রোনটির নাম দেয়া হয়েছে ‘শার্প শোর্ড’। চীনের এই ড্রোন তৈরিতে তাঁর প্রতিবেশী দেশ সমূহ ইতোমধ্যে চিন্তিত হয়ে পড়েছে, জাপান সহ চীনের সাথে বিভিন্ন প্রতিবেশী দেশের সীমান্ত সমস্যা রয়েছে।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...