আপনার প্রতিদিন সকালে দেরিতে ঘুম ভাঙ্গার ১০টি কারণ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ অনেকেই আছেন প্রতিদিন সকালে ঘুম ভেঙে কাজে যেতে আগ্রহী হলেও কিছু কারণে আপনার সকালে ঘুম ভাঙ্গেনা কিংবা রাতে ঠিক মত ঘুমাতে পারেন না, চলুন জেনে নিই রাতে ঘুম না হওয়া এবং সকালে উঠতে দেরি হওয়ার পেছনে প্রধান ১০টি কারণ।


Insomnia

১। দিনের কাজ জমিয়ে রাতে করাঃ অনেকেই আছেন নিজের দিনের বেলায় যেসব হাতের কাজ করে ফেলা যায় তা দিনে না করে রাতে করেন ফলে রাত জাগতে হয় তাকে এবং পরদিন প্রতিদিনের মতোই সকালে উঠতে দেরি কিংবা চোখে ঘুম নিয়ে বাইরে ছুট!

২। রুটিন ভাঙ্গাঃ

Insoamnia

আপনি যদি একবার রুটিন ভেঙ্গে ফেলেন কিংবা রাত জাগতে থাকেন তবে আপনার পক্ষে রাতে ঘুমানোটা কষ্ট সাধ্য হয়ে যাবে। একই ভাবে সকালে ঘুম ভাঙ্গাটাও কষ্ট সাধ্য হয়ে যাবে।

৩। রাত সোশ্যাল মিডিয়াতে সময় ব্যায় করাঃ

909latenight-thumb-460x343-98437

অনেকেই আছেন রাত যেতে সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন টুইটার, ফেসবুক ইত্যাদিতে সময় কাটাতে পছন্দ করেন, তাদের ক্ষেত্রে সকালে ঘুম থেকে জেগে উঠা অনেকটাই কঠিন হয়ে পারে।

৪। অনেকেই রাতে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেঃ

6796887535_89725d9e7b_b-630x332

অনেকেই আছেন যারা মনে করেন রাতের বেলায় কাজে মনোযোগ বেশি বসে কিংবা রাতেই তাঁর মস্তিষ্ক বেশি কর্মক্ষম থাকে ফলে তিনি গভীর রাত পর্যন্ত মস্তিষ্ক কাজে লাগাতে অপেক্ষা করেন এবং জেগে থাকেন যা তাঁর পরদিন কাজে যাওয়ার জন্য দেরি হওয়ার পেছনে নিয়ামক হিসেবে কাজ করে।

৫। প্রযুক্তি পণ্য নিয়ে বিছানায় যাওয়াঃ

enhanced-buzz-25725-1385415841-1

অনেকেই আছেন ল্যাপটপ, ট্যাবলেট, মোবাইল নিয়ে বিছানায় যান এবং হিসেব ছাড়াই এসব ব্যবহার করতে থাকেন। একবার একটা একবার অন্যটা এভাবেই রাত পার হয়ে যায় ভোরের দিকে ঘুম আসে কিন্তু ততোক্ষণে কাজে যাওয়ার সময় হয়ে যায়! যথারীতি কাজে যেতে দেরি!

৬। রাত জেগে বিদেশী বন্ধুর সাথে আড্ডাঃ

Collaborate dont compete

অনেকের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদেশী বন্ধুদের সাথে আড্ডা দেয়ার স্বভাব, কিন্তু এটা মনে রাখতে হবে আপনার বিদেশী বন্ধুর দেশে হয়তো দিন থাকলেও আপনি রাত জেগেই আড্ডা দিচ্ছেন! পরদিন আপনার কাজ রয়েছে তা ভুলে গেলে চলবেনা।

৭। রাত জেগে টিভি দেখাঃ

anigif_original-574-1385488559-5

অনেকেই আছেন রাত জেগে টিভি দেখতে ভালোবাসেন। বাংলাদেশী মিডিয়া সমূহও এখন রাতেই আকর্ষণীয় অনুষ্ঠান প্রচার করে, কিন্তু আপনাকে মনে রাখতে হবে এসব মিডিয়া বাংলাদেশীদের কথা মাথায় রেখে এসব রাত্রিকালীন অনুষ্ঠান বানাচ্ছেনা! তারা বিদেশী দর্শকের কথা মাথায় রেখেই এসব অনুষ্ঠান বানাচ্ছে। অন্য দিকে বিদেশী চ্যানেল সমূহ নিজ দেশের জন্য অনুষ্ঠান প্রচার করছে যেখানে তখন দিন। আপনি এসব অনুষ্ঠান দেখতে রাত জাগলে আপনার পোষাবেনা কারণ আপনার পরদিন কাজ আছে!

৮। বিছানায় গেলে ঘুম না আসাঃ

gty_insomnia_jef_120112_main

অনেকেই আছেন এমনিতে ঘুম হলেও বিছানায় গেলেই ঘুম পালায়! একবার এদিক আরেকবার অন্যদিক। ফলে যথারীতি ঘুম ভাঙ্গতে দেরি! কাজে যেতে দেরি!

৯। বিছানায় গেলেই অতীত মনে পড়াঃ

anigif_enhanced-buzz-3591-1385414182-15

কেও কেও আছেন যারা বিছানায় গেলে বিভিন্ন সময়ের নানান অপ্রত্যাশিত ঘটনা কিংবা নিজের হতাশার বিষয় সমূহ মনে করতে থাকেন এবং ঘুম হয়না ফলে তারা সকালে উঠতে দেরি করেন।

১০। হতাশাঃ

insoqmnia

আপনার হতাশার কারণে অনেক সময় আপনি রাতে ঘুমাতে পারেন না ফলে সকালে উঠতে দেরি করেন।

উপরের এই ১০ টি কারণ ছাড়াও আরও অনেক কারণ থাকতে পারে একজন মানুষের রাতে ঘুম কম হওয়া কিংবা সকালে উঠতে দেরি হওয়ার পেছনে। আপনার যদি এসব কারণ ছাড়া অন্য কোন কারণে রাতে ঘুম না হয় তবে নিচের কমেন্টে জানাতে পারেন।

সূত্রঃ buzzfeed

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...