The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সংকট সমাধান জরুরি: অবরোধ-হরতাল চলছে ॥ সারাদেশে ব্যাপক সহিংসতা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ১৮ দলের অবরোধ আর জামায়াতে ইসলামীর হরতাল দুয়ে মিলে সারা দেশে ব্যাপক সহিংসতা ঘটেছে গতকালও। আলোচনার মাধ্যমে সংকট সমাধান জরুরি হয়েছে পড়েছে।


Block -Hartal

দেশব্যাপী অবরোধের আজ ষষ্ঠদিন। অপরদিকে রবি ও সোমবার বিএনপির ও মঙ্গল, বুধ ও আজ বৃহস্পতিবার জামায়াতে ইসলামীর হরতাল। বিএনপি নেতা সাদেক হোসেন খোকার গ্রেফতারের প্রতিবাদে বিএনপি হরতাল করেছে। আবার জামায়াতে ইসলামী কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা জারি ও মৃত্যুদণ্ড কার্যকার করার চেষ্টার প্রতিবাদে এই হরতালে ডাক দিয়েছে। এমন এক পরিস্থিতিতে দেশব্যাপী গতকালও ব্যাপক সহিংসতা ঘটেছে। আর এ সব সংকট নিরসনের একমাত্র পথ আলোচনা। আলোচনার মাধ্যমে সংকট নিরসন আজ জরুরি হয়ে পড়েছে।

গতকাল সারা দেশে ঘটেছে ব্যাপক সহিংসতা। বিভিন্ন স্থানে পুলিশের ওপর আক্রমণ করেছে জামায়াত শিবির। সড়ক অবরোধ করেছে বিএনপিসহ ১৮ দলের নেতা-কর্মীরা। বিভিন্ন স্থানে পিকেটিং, গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ, কালভার্ট ভেঙ্গে ফেলা এমনকি গতকাল বেশ কয়েকটি ব্যাংকের শাখা জ্বালিয়ে দেওয়া হয়েছে। এদিকে শাহবাগে বাসে অগ্নিকাণ্ডের ঘটনায় আহত রূপালী ব্যাংকের কর্মকর্তা মাসুমা গতকাল মারা গেছেন। তিনি একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অপরদিকে অন্তত ৩ জন মারা গেছেন গতকালের সহিংসতায়।

সরকারের সঙ্গে বিরোধী দলের নির্বাচন প্রশ্নে আলোচনা চলছে। তবে সে আলোচনা কতখানি ফলপ্রসু হবে তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে। কারণ জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো গত ৫ দিনে যে উদ্যোগ নিয়ে দুই দলকে আলোচনায় বসিয়েছেন তাতে এখনও কোন ফল আসেনি। যদিও তিনি গতকাল বাংলাদেশ ত্যাগ করার আগে সংবাদ সম্মেলনে আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি এমন আশাবাদ ব্যক্ত করে বলেছেন, আলোচনা শুরু হয়েছে, আমি আশা করি একটা সমাধানও বেরিয়ে আসবে।

কিন্তু দেশের মানুষ তারানকোর এই বক্তব্যে খুশি হতে পারেনি। কারণ দেশের মানুষ আওয়ামীলীগ ও বিএনপি দু’দলের নেতা-নেত্রীদের মনোভাব সম্পর্কে ওয়াকিফহাল। আর তাই ওই আলোচনায় আসলে কোন সমাধান আসবে কি-না তা নিয়ে জনমনে শঙ্কা রয়েছে। তবে যায়ই হোক না কেনো, আলোচনার মাধ্যমে রাজনৈতিক অচলাবস্থা নিরসন আজ জরুরি হয়েছে পড়েছে। অন্তত দেশের ১৬ কোটি মানুষের সবাই সেটি মনে করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...