২০০৭ সালে ঢাবিসহ শিক্ষা প্রতিষ্ঠানের সহিংস ঘটনায় ফখরুদ্দিন ও মইনকে বিচারের আওতায় আনার সুপারিশ

স্টাফ রিপোর্টার ॥ সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দিন আহমদ ও সাবেক সেনা প্রধান মইন উ আহমেদকে বিচারের মুখোমুখি করার সুপারিশ করেছে বাংলাদেশ জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কীত সংসদীয় কমিটি। ৬ ফেব্রুয়ারি জাতীয় সংসদে উত্থাপিত প্রতিবেদনে এই সুপারিশ করা হয়।
৩৮৪ পৃষ্ঠার এই প্রতিবেদনে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, জাহাঙ্গীর নগর ও কৃষি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে সংঘটিত ঘটনার বিবরণ, তদন্ত কমিটির পর্যবেক্ষণ ও সুপারিশ উপকমিটির কার্যবিবরণিতে রয়েছে। ঘটনার সময় বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের ক্লিপিং, বাংলাদেশ বেতার, বিবিসি, ভয়েস অব আমেরিকাসহ বিভিন্ন আন্তর্জাতিক বেতার মাধ্যমের খবরের লিখিত রূপ, সরকারের গোপনীয় নথি, কমিটিতে সাক্ষ্য দেওয়া ছাত্র-শিক্ষকদের বক্তব্য, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, সেই সময়ে সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা সেনা কর্মকর্তা ও আমলাদের বক্তব্যও প্রতিবেদনে রয়েছে। এছাড়াও সেই সময় বেসরকারী টিভি চ্যানেলে প্রচারিত সংবাদ আলাদাভাবে সিডি আকারে দেওয়া হয়েছে।
সুপারিশে সহিংস ঘটনার জন্য সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দিন আহমদ ও সাবেক সেনা প্রধান মইন উ আহমেদ, ডিজিএফআয়ের সাবেক প্রধান মেজর জেনারেল এ টি এম আমিন, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ফজলুল বারী, অবসরপ্রাপ্ত কর্ণেল শামসুল আলমসহ বেশ কয়েকজনকে দায়ি করা হয়েছে। তাদের প্রচলিত আইনের আওতায় বিচারের সুপারিশ করা হয়েছে। সুপারিশমালায় দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য সাবেক পুলিশের আইজি নূর মোহাম্মদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নিতে বলা হয়েছে।
সুপারিশে ডিজিএফআই এর রাজনৈতিক হস্তক্ষেপ ও টিএফআই ও যৌথ বাহিনীর জিজ্ঞাসাবাদ সেল বন্ধ করতে বলা হয়েছে। কমিটির মতে, জিজ্ঞাসাবাদের নামে নির্যাতন গণতান্ত্রিক দেশে চলতে পারে না। এছাড়াও সংসদীয় কমিটিকে যাতে কেও উপেক্ষা করতে না পারে, সেজন্য কমিটিকে যে কাওকে তলবের ক্ষমতা দিতে বলা হয়েছে।
ঊল্লেখ্য, ২০১০ সালের ১৯ সেপ্টেম্বর সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেননকে আহ্বায়ক করে এ বিষয়ে একটি উপকমিটি গঠিত হয়। ২০১১ সালের ৮ ডিসেম্বর উপকমিটি প্রতিবেদন চূড়ান্ত করে এবং ২০ ডিসেম্বর সংসীয় কমিটি ওই প্রতিবেদন অনুমোদন করে। (তথ্যসূত্র: দৈনিক প্রথম আলো) #

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...