ইউটিউবে প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে বাংলাদেশি নাসির মাহমুদ

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সারা বিশ্বে জুড়েই এখন ইউটিউবের রমরমা আবেদন। যে কোন ভিডিও ট্রিপস্‌ পাওয়ার জন্য ইউটিউবসে সার্চ দিলেই তা চলে আসে। সেই ইউটিউস-এর প্রতিযোগিতায় বাংলাদেশের একজন চূড়ান্ত পর্বে আসতে পেরেছে এটা অবশ্যই একটি ভালো খবর।

ইউটিউব-লেনোভো আয়োজিত স্পেস ল্যাব প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বাংলাদেশের চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের উচ্চমাধ্যমিক প্রথম বর্ষের ছাত্র নাসির উদ্দিন মাহমুদের একটি বৈজ্ঞানিক পরীক্ষার ভিডিও নির্বাচিত হয়েছে। দুই হাজার প্রতিযোগীর পাঠানো পরীক্ষা-নিরীক্ষার মধ্যে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়েছে ৬০টি। বাংলাদেশের একমাত্র প্রতিযোগী নাসির। বাকিরা অন্য দেশের। তাদের এসব বৈজ্ঞানিক পরীক্ষা ইউটিউবে (www.youtube.com/ spacelab) দেখা যাবে।

জানা গেছে, এ পর্যায়ে ভোটের মাধ্যমে ছয়টি অঞ্চলের ছয়জন চ্যাম্পিয়ন নির্বাচন করা হবে। ১৭ ফেব্রুয়ারি থেকে এ ভোট কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশের নাসির উদ্দিন মাহমুদকে ভোট দেয়া যাবে goo.gl/NxHCW এ ঠিকানায়। এটি ওপেন করলে তার ভিডিও ফরমেটটি আসবে। পাশে একটি বাটন থাকবে। সেখানে ক্লিক করে ভোট দেয়া যাবে।
উল্লেখ্য, নাসির গত বছর ১৪ ডিসেম্বর স্পেস ল্যাবে তার পরীক্ষাটি পাঠান। এ প্রতিযোগিতায় পাঁচ বিচারকের প্রধান ছিলেন বিশ্বখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিনস।

প্রতিযোগিতার বিষয় ছিল পৃথিবীতে একরকম, মহাশূন্যে অন্য রকম ফলাফল আসার সম্ভাবনা রয়েছে এমন বিষয়ে তত্ত্ব ও পরীক্ষা তুলে ধরতে হবে। নাসির তার বন্ধু শোয়াইবুল ইসলামকে তার কাজের সহযোগী হিসেবে নেন। নাসিরের পরীক্ষার বিষয় ছিল অনেকটা এরকম- একই ভরের দুটি বস্তুকে একটি ব্যাগে বিপরীত দিক থেকে পরস্পরের দিকে ঘুরিয়ে দেয়া হলে পৃথিবীতে তারা কখনো একসঙ্গে যুক্ত হবে না।

কিন্তু শূন্য অভিকর্ষে (গ্র্যাভিটি) তাদের পরস্পরের সঙ্গে আজীবনের মতো যুক্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। এই বিষয়টিই নাসির বোঝাতে চেয়েছেন।

Advertisements
Loading...