দেখে নিন বিগত ৩০ বছরে জনপ্রিয় ব্র্যান্ড অ্যাপেলের Mac সংস্করণ সমূহ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান যুগ প্রযুক্তির উৎকর্ষতার যুগ। প্রযুক্তি নির্ভর নন এমন মানুষ পৃথিবীতে এখন খুব কমই পাওয়া যাবে। আর তারও কম মানুষ রয়েছেন যারা অ্যাপেল কিংবা ম্যাক চিনেন না! আজ আমরা দেখব কিভাবে বিগত ৩০ বছরে অ্যাপেল একে একে ম্যাক এর সংস্করণ সমূহ গ্রাহকদের মাঝে ছড়িয়ে দিয়েছে।


তথ্য প্রযুক্তি জগতে অ্যাপেল একটি প্রথম সারির নির্মাতা প্রতিষ্ঠান। অ্যাপেল আজ থেকে ৩০ বছর আগে তাদের পণ্য ম্যাক বাজারে আনে। তবে বর্তমানে এই ৩০ বছরে ম্যাকের বেশ কিছু উন্নত সংস্করণ বাজারে আসে। পরিবর্তন হয় ডিজাইন, ক্ষমতা, দক্ষতায়। চলুন জেনে নিই ৩০ বছরে ম্যাক সংস্করণ সমূহের বিষয়ে বিস্তারিত।

লিসা:

লিসা হচ্ছে অ্যাপেলের প্রথম ম্যাক মডেল। এটি তৈরি করতে প্রাতিষ্ঠানিক ভাবে অ্যাপেলের খরচ হয়েছিল ৫০ মিলিওন ডলার! অ্যাপেল এটি তৈরির পর এর প্রতিটি বিক্রয় মূল্য ধরেছিল ১০ হাজার ডলার। তবে সেই সময় দুর্ভাগ্য বসত অ্যাপেলের লিসা ম্যাক বুক গ্রাহকের আগ্রহ আকর্ষণ করতে সক্ষম হয়নি। মাত্র কয়কটি উইনিট বিক্রি হয়েছিল লিসা ম্যাকের।

Related Post

Macintosh 128K:

অ্যাপেল এর তৈরি Macintosh 128K এই মডেলটি প্রথম বাজারে আসে ১৯৮৪ সালে। এর মূল্য ধরা হয়েছিল ২৪৯৫ ডলার। ১২৮K র‍্যাম এবং ৯ ইঞ্চি ডিসপ্লের এই ম্যাক বুক সে সময় প্রযুক্তি জগতে আলোড়ন তৈরি করেছিল। এই মডেল অ্যাপেলকে গ্রাহকদের আলোচনার কেন্দ্রে নিয়ে যেতে সক্ষম হয়েছিল।

Macintosh XL:


Macintosh 128K মডেলের সাফল্য পাওয়ার এক বছর পরেই ১৯৮৫ সালে অ্যাপেল Macintosh XL বাজারে আনে। এতে আগের মডেল থেকে আরও আধুনিক সব সুবিধা সংযুক্ত করা হয়। বাজারে এই মডেল ভালো সাফল্য এনে দেয় অ্যাপেলকে। এর মূল্য ছিল ৩৪৯৫ ডলার।

Macintosh 512K:

অ্যাপেলের এই কম্পিউটার অনেকটাই Macintosh 128K আদলেই তৈরি তবে এটি আগের টার চেয়ে বেশি মেমরি নিয়ে আসে। গ্রাহকরা এই মডেলও সাদরে গ্রহণ করে নেয়।

Macintosh Plus:

এই মডেল দিয়েই অ্যাপেল নতুন SCSI port নিয়ে কম্পিউটার বাজারে আনে। এর নামের মত কাজেও অনেক বেশি সন্নিবেসন ছিল। এতে র‍্যাম ছিল ১ মেগা বাইট! এর দাম ধরা হয় ২৫৯৯ ডলার।

Macintosh Portable:

১৯৮৯ সালে ম্যাক মডেলে সংযোজিত হয় নতুন Macintosh Portable, এটি ব্যাটারির সাহায্যে চলত এবং বহনযোগ্য ছিল। এর ওজন ছিল ১৬ পাউন্ড। এতে সংযুক্ত ছিল ১৬MHz এর চিপ। তবে এই মডেল ব্যবহারকারীদের আকর্ষণ করতে পারেনি।

Powerbook:

Macintosh Portable তৈরি করার পর অ্যাপেল এর ধারাবাহিকতায় ১৯৯১ সালে বাজারে নিয়ে আসে বহন যোগ্য এবং ব্যাটারি চালিত হালকা প্রোবুক! এই মডেল ব্যবহারকারীদের মাঝে দারুণ উৎসাহ জাগায়।

iMac:

আই ম্যাক হচ্ছে অ্যাপেলের জন্য একটি পরিবর্তনের মডেল। এটি আরেকটি কারণে বিশেষায়িত কারণ স্টিভ জবস অ্যাপেলের প্রধান হওয়ার পরেই এই মডেল বাজারে আসে। এটি গ্রাহক জনপ্রিয়তা পায় এবং এতে আনা হয় সুন্দর স্মার্ট ডিজাইন।

iMac G4:

iMac G4 হচ্ছে অ্যাপলেরের ম্যাক সংস্করণ সমূহের মাঝে সবচেয়ে আলোচিত একটি মডেল। এতেই প্রথম পাতলা ডিসপ্লের প্রয়োগ করা হয়। এটি এর অসাধারণ ডিজাইনের কারণে ভালোই জনপ্রিয়তা পায়।

MacBook:

MacBook বাজারে আসে ২০০৬ সালে। এটি আপালের আধুনিক ল্যাপটপ। এতে কোন বাড়তি যন্ত্রপাতি ছিলনা এটি সহজেই পরিবহণ সম্ভব ছিল। এতে প্রথম যুক্তকরা হয়েছিল ওয়েবক্যাম!

MacBook Air:

MacBook Air হচ্ছে অ্যাপেলের সাফল্য নিয়ে আসা ম্যাক সমূহের মাঝে একটি। এটি অত্যন্ত পাতলা, এখনো এটি পৃথিবীর পাতলা ল্যাপটপ সমূহের মাঝে একটি। অ্যাপেল এই ল্যাপটপ বাজারে আনেন প্রফেশনালদের কথা মাথায় রেখেই। স্টিভ জবস এই মডেলের উম্মচন করেন।

iMac:

২৭ ইঞ্চি ডিসপ্লের iMac অ্যাপেল ম্যাক এর সর্বশেষ সংস্করণ। এই অসাধারণ কম্পিউটার যেকোনো প্রযুক্তি প্রেমীদের সংগ্রহে রাখার স্বপ্ন। এটি দেখতে যেমন সুন্দর এর কাজ ও ক্ষমতা তার চেয়ে বহুগুণ বেশি বিস্তৃত।

ধন্যবাদান্তেঃ দি টেক জার্নাল

This post was last modified on মার্চ ২৩, ২০১৭ 8:35 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

শ্রীলংকার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে