ডিআইআইটি বিনামূল্যে নারীদের কম্পিউটার প্রশিক্ষণ দিতে যাচ্ছে

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় জাতীয় মহিলা সংস্থা, মহিলা বিষয়ক অধিদপ্তর এবং ড্যাফোডিল ইন্সটিটিউট অব আইটির (ডিআইআইটি) সম্মিলিত প্রয়াসে শুরু হতে যাচ্ছে বিনামূল্যে নারীদের কমিপউটার প্রশিক্ষণ কার্যক্রম। দেশব্যাপী বেকার শিক্ষিত নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে এ কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে বলা হয়।

এ কর্মসূচী উপলক্ষ্যে ১৭ ফেব্রুয়ারি বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার বোর্ডরুমে ঘরোয়া পরিবেশে একটি ত্রিপক্ষীয় চুক্তি সাক্ষর অনুষ্ঠিত হয়েছে। ‘কম্পিউটার শিক্ষার অগ্রগতিতে নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টি’ শীর্ষক এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম, মহিলা অধিদপ্তরের প্রধান পরিচালক আশরাফ হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে সাক্ষর করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রাথমিকভাবে ১০ হাজার নারীকে প্রশিক্ষণ দেয়া হবে। মন্ত্রী আরো বলেন, এ কার্যক্রমের অগ্রগতি পরিলক্ষিত হলে ভবিষ্যতে একে আরো সমপ্রসারিত করার উদ্যোগ নেয়া হবে। পাশাপাশি ডিআইআইটির দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মরত ব্যক্তিদেরও প্রশিক্ষক হিসেবে গড়ে তোলা সম্ভব বলে তিনি প্রত্যাশা করেন।

উক্ত অনুষ্ঠানে ডিআইআইটি চেয়ারম্যান বলেন, এ কার্যক্রম সফল ও স্থিতিশীল করতে প্রয়োজন দক্ষ প্রশিক্ষক। তাই তাদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান তিনি। আর প্রশিক্ষণার্থীদের নির্দিষ্ট প্রতিটি বিষয় সম্পর্কে যথাযথ শিক্ষা, কাজের ক্ষেত্র, কর্ম সংস্থানের সুযোগসহ বিভিন্ন বিষয়ে ধারণা দেয়া এবং প্রশিক্ষিতদের লক্ষ্যে পৌঁছাতে থাকছে আরো একটি প্রকল্প। তিনি যাবতীয় কারিগরী সহযোগিতা ও আর্থিক সহযোগিতা করার দৃঢ় অঙ্গীকার করেন ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী এপ্রিল নাগাদ এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে।

Advertisements
Loading...