Categories: সাধারণ

জাওয়াহিরির বার্তা: ব্যাপক আলোচিত বিষয়ে পরিণত ॥ খতিয়ে দেখছে গোয়েন্দারা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাংলাদেশীদের জিহাদের ডাক দেওয়া আল কায়েদার নেতা আয়মান আল-জাওয়াহিরি অডিও বার্তা নিয়ে ব্যাপক আলোচিত বিষয়ে পরিণত হয়েছে। সরকারের গোয়েন্দা সংস্থা খতিয়ে দেখছে এই অডিওর সত্যতা নিয়ে।


আল কায়েদার বর্তমান নেতা আয়মান আল-জাওয়াহিরি’র নাম ও ছবিসহ এক ভিডিও রেকর্ড ইন্টারনেটে আসার পর দেশী-বিদেশী গণমাধ্যমে ব্যাপক আকারে উঠে আসে। এ বিষয়টি নিয়ে জাতীয় সংসদেও গতকাল আলোচনা হয়েছে।

রাজনৈতিকভাবে বিষয়টিকে না দেখে সত্যিকারভাবে হুমকির বিষয়টি খতিয়ে দেখার আহ্বান জানানো হয়েছে দেশের সচেতন মহল থেকে। বিশেষজ্ঞরা মনে করেন, অডিওটি আসলেই আল কায়েদার কিনা সেটি আগে খতিয়ে দেখা দরকার।

‘বাংলাদেশ: ম্যাসাকার বিহাইন্ড এ ওয়াল অব সাইলেন্স’ শীর্ষক ওই ভিডিও বার্তায় বাংলাদেশে ‘ইসলামবিরোধী’দের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলনের (ইন্তিফাদা) ডাক দেন আয়মান আল-জাওয়াহিরি। ১৪ মিনিট ৫০ সেন্ডের ভিডিও বার্তার মাধ্যমে মুসলমানদের প্রতি এ আহ্‌বান জানান তিনি।

Related Post

কথিত ওই বার্তায় জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রধান বাংলাদেশের মুক্তিযুদ্ধকেও নানাভাবে কটাক্ষ করেছেন। এমনকি বাংলাদেশ সৃষ্টির উদ্দেশ্য নিয়েও তিনি ওই ভিডিও বার্তায় প্রশ্ন তুলেছেন। তাঁর মতে, ‘পাকিস্তান ভাঙার উদ্দেশ্য ছিল মুসলিম উম্মাহকে বিভক্ত করে উপমহাদেশে তাদের দুর্বল করে দেওয়া।’ আল-জাওয়াহিরি বাংলাদেশের বর্তমান সরকারকে ‘ইসলামবিরোধী’ ও ‘ধর্মনিরপেক্ষ’ আখ্যায়িত করেন।

আল-জাওয়াহিরি তাঁর বক্তব্যে সরাসরি হেফাজতে ইসলাম বা জামায়াতে ইসলামীর নাম একেবারেই উচ্চারণ করেননি। তবে বার্তাটির শুরুতে হেফাজতের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের স্থিরচিত্র দেখানো হয়েছে। আর বক্তৃতার একটি অংশে আন্তর্জাতিক ট্রাইব্যুনালের বিচার নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন তিনি ওই ভিডিও বার্তায়।

এদিকে সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গেই বিবেচনায় এনে তদন্তে নেমেছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে। বিষয়টি স্পর্ষকাতর হওয়ায় অত্যন্ত গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। অডিও রেকর্ডটি আসলেও জাওয়াহিরির কিনা তাও বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সব বিষয় খতিয়ে দেখা হচ্ছে। আশা করা হচ্ছে দু’এক দিনের মধ্যেই বিষয়টি পরিষ্কার হতে পারে।

এদিকে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অ্যামিরেটাস ড. জিল্লুর রহমান খান বলেছেন, ‘আয়মান আল জাওয়াহিরি বক্তব্য যে ওয়েব সাইটে দেওয়া হয়েছে তা আল কায়দার কোনো ওয়েব সাইট নয়। এমনকি এটি আল কায়দার কোন কাছাকাছি সাইটও নয়। তিনি বেসরকারি টেলিভিশন একাত্তোরের টকশোতে অংশ নিয়ে একথা বলেন।

আল-কায়েদার বার্তা সম্পর্কে যুক্তরাষ্ট্র

বাংলাদেশ নিয়ে আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির বার্তা সম্পর্কে যুক্তরাষ্ট্র অবগত আছে বলে দেশটির পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র জানিয়েছেন। গতকাল রোববার ওই মুখপাত্র বলেন, “আমরা এই বার্তা সম্পর্কে অবগত আছি।” আল-কায়েদার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের স্পষ্ট অবস্থান রয়েছে জানিয়ে ওই মুখপাত্র আরও বলেন, “রাজনৈতিক সহিংসতার বিরুদ্ধেও আমাদের অবস্থান রয়েছে।”

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ওই মুখপাত্র বলেন, “জাওয়াহিরি বাংলাদেশ সম্পর্কে যা বলেছেন, আমরা তা প্রত্যাখ্যান করেছি। বাংলাদেশ একটি উদার, সহনশীল মুসলিম দেশ, যেখানে আল-কায়েদার মতো উগ্রবাদীদের স্থান নেই।”

উল্লেখ্য, আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন মারা যাওয়ার পর আয়মান আল-জাওয়াহিরি আল-কায়েদা প্রধান হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।

This post was last modified on ফেব্রুয়ারী ১৭, ২০১৪ 11:20 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে