ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে গুগল প্রতিনিধি ॥ কম্পিউটার চর্চা নিয়ে গবেষণা এবং বাংলা ভাষায় আরও তথ্য-উপাত্ত সংগ্রহের ব্যাপারে আগ্রহ প্রকাশ

ঢাকা রিপোর্ট ডেস্ক ॥ গুগলকে চেনেন না এমন লোক মনে হয় খুঁজে পাওয়া যাবে না। কারণ ডিজিটাল যুগ আসতে আসতে বাংলাদেশের সাধারণ জনগণও এখন বহির্বিশ্বের খবরা খবর রাখছেন। আর এটাই সকলের আশা যে, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশও এগিয়ে যাবে।

সেই বিশ্বখ্যাত সার্চ ইঞ্জন গুগলের একটি প্রতিনিধি দল ১৬ ফেব্রুয়ারি ঢাকার ব্র্যাক বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন। দলটি গত সপ্তাহে বাংলাদেশে সফরে আসে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গবেষকদের সঙ্গে আলাপচারিতায় গুগল প্রতিনিধি ডিভন ল্যান এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একযোগে বাংলা ভাষায় কম্পিউটার চর্চা নিয়ে গবেষণা এবং বাংলা ভাষায় আরও তথ্য-উপাত্ত সংগ্রহের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

এরপর ডিভন ল্যান শিক্ষার্থীদের সঙ্গে দেখা করেন এবং একটি প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। উপস্থিত সবাই এটি বেশ উপভোগ করেন। প্রশ্নের উত্তর দিতে গিয়ে ডিভন একজন কর্মীর মধ্যে কী ধরনের দক্ষতা বা কী কী গুণ আশা করে এবং ভবিষ্যতে গুগল কী ধরনের প্রকল্প শুরু করতে পারে, এসব বিষয় নিয়ে আলাপ করেন। প্রশ্নোত্তর শেষে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক মুমিত খান ডিভন ল্যানকে একটি স্মারক উপহার প্রদান করেন।

Advertisements
Loading...