The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হাই কোর্টে রানা প্লাজার মালিক রানার জামিন মঞ্জুর॥

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মনে আছে, রানা প্লাজার মালিক সোহেল রানার কথা? সাভারের ভবন ধ্বসের ঘটনায় নিয়ম না মেনে ইমারত নির্মাণের অভিযোগে দায়ের করা মামলায় আসামী রানা’কে জামিন দিয়েছে হাই কোর্টের একটি বেঞ্চ।


bangladesh AFP

রবিবার হাই কোটের বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ দেশের ইতিহাসের ভয়াবহ এবং মর্মস্পর্শী ভবন ধ্বসের মূল আসামী রানা প্লাজার মালিক রানাকে জামিন দেয়। এই মামলায় রানার পাশাপাশি একই আদেশে রানা প্লাজার ভূমির মালিক রানার বাবাকেও জামিন দিয়েছে আদালত।

রানার জামিনের বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সেলিম বলেন, “রানার নামে দুটি মামলা রয়েছে, একটি ইমারত নির্মাণ আইনে রাজউকের করা মামলা, অপরটি পুলিশের করা। রানা দুটি মামলায় জামিন আবেদন করে। আদালত রাজউকের দায়ের করা মামলায় রানাকে ৬ মাসের জামিন দিয়েছে। তবে পুলিশের করা মামলায় জামিন আবেদন ফিরিয়ে দিয়েছে।”

এদিকে রানা এবং তার বাবার নামে সাভার মডেল থানায় রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল আহমেদ রাজউকের পক্ষে মামলা দায়ের করেন। অপর দিকে জামিন আবেদন নামঞ্জুর হওয়া পুলিশের করা মামলাটি করেন রানা প্লাজা ধ্বসে পড়ার পর দিন ২৫ এপ্রিল, সাভার মডেল থানার উপ পরিদর্শক ওয়ালি আশলাফ খান

জামিন পাওয়া মামলায় রানা যদি দোষী প্রমাণিত হয়, তবে রানার সর্বোচ্চ ২ বছরের জেল হবে। অপর দিকে, পুলিশের করা মামলায় রানা এবং বাকি ৬ আসামীর অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ যাবজ্জীবন সাজা হতে পারে।

উল্লেখ্য গত বছর ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধ্বসে অন্তত ১,১৩০ জন পোশাক শ্রমিক নিহত হন, অনেকেই পঙ্গু হয়ে যান। সে সময় ঘটনাটি বাংলাদেশের পাশাপাশি বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...