The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘তিন মোড়ল’ এর ফাঁদে টেস্ট চ্যালেঞ্জ এর সম্মুখীন বাংলাদেশ ক্রিকেট

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অবশেষে সেই শঙ্কা সত্যি হল! আইসিসি’র তিন মোড়ল এর সিদ্ধান্ত অনুযায়ী ২০১৭ সাল নাগাদ বাংলাদেশকে নিজেদের টেস্ট মর্যাদা ধরে রাখতে মুখোমুখি হতে হবে আইসিসির সহযোগী দেশগুলোর সাথে।


Bangladeshi-cricketers-leave-the-field-after-the-first-day-of-the-first-Test-match-600x400

আইসিসির ‘তিন মোড়ল’ এর প্রস্তাবটি অনুমোদিত হয়েছিল সিঙ্গাপুরে গত ফেব্রুয়ারির আইসিসির সভায়। এবার দুবাই এর বর্ধিত সভায় সেই প্রস্তাব আনুষ্ঠানিক রূপ পেয়েছে। প্রস্তাবে বলা হয়েছে বাংলাদেশ কিংবা অন্য যে কোনও দেশ হোকনা কেনো আগামী ২০১৭ সাল নাগাদ যেই টেস্ট র‍্যাঙ্কিং এর ১০ নাম্বারের থাকবে সেই দেশকে আইসিসি ইন্টারকন্টিনেন্টাল কাপ বিজয়ী সহযোগী দেশের সাথে টেস্ট মর্যাদার লড়াইয়ে নামতে হবে।

আইসিসি ইন্টারকন্টিনেন্টাল কাপ হচ্ছে টেস্ট মর্যাদা অর্জন করার প্রাথমিক লড়াই। প্রতি চার বছর পর পর এই সিরিজ অনুষ্ঠিত হবে এখানে আইসিসি সহযোগী দল সমূহ অংশ নেবে। বিজয়ী দল আইসিসি টেস্ট র‍্যঙ্কিং এ ১০ তম দলের সাথে টেস্ট সিরিজ খেলবে। প্রতি সিরিজে ৪টি করে ম্যাচ থাকবে পাঁচ দিনের প্রতি ম্যাচ। দুই দল নিজ নিজ দেশে দুটি করে ম্যাচ খেলবে। যে দল হোম এওয়ে ভিত্তিক ম্যাচ জিতবে সেই দল এই আইসিসি সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হবে। এক্ষেত্রে আগে থেকে সদস্য থাকা আইসিসি টেস্ট র‍্যঙ্কিং এ ১০ নম্বরে থাকা দলটি যদি আইসিসি ইন্টারকন্টিনেন্টাল কাপে বিজয়ী দলের সাথে হেরে যায় সে টেস্ট মর্যাদা হারাবে।

আইসিসি’র এই নতুন নিয়ম ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত ১০টি টেস্ট খেলুড়ে দেশের পারফর্মেন্স বিচারে প্রযোজ্য হবে। ২০১৭ সালের ৩১ ডিসেম্বরে কিংবা সেই সময়ে সর্বশেষ টেস্ট ম্যাচ এর উপর করা র‍্যঙ্কিং এর উপর ভিত্তি করেই ১০ নম্বরে থাকা দলকে আইসিসি ইন্টারকন্টিনেন্টাল কাপে বিজয়ী দলের সাথে ৪ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে হবে। এবার বাংলাদেশের সামনে নিজেদের মর্যাদা ধরে রাখার মিশন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...