জেনে নিন আপনার কিছু অনুভূতির বিষয়ে যা আপনাকে হতাশা থেকে মুক্তি দিবে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মনোবিজ্ঞানীরা বলেন কিছু কিছু আবেগ রয়েছে যেমন হাসিখুশি, কৃতজ্ঞতাবোধ এবং অর্থহীন আবেগের প্রকাশ শুধুমাত্র নিজের ভেতরে মানসিক অনুভূতির সৃষ্টি করে না বরং তা ব্যক্তির শরীরের জন্যও ভালো। এটা ব্যক্তির জীবনে একটি অনুপ্রেরণার মতো হয়ে থাকে।


জীবনের কতগুলো দিক রয়েছে যা আপনার জীবনকে আরো সুন্দর করবে। আপনার ভেতরের অনুভূতিকে জোরালো করে জীবনকে সামনে এগিয়ে নেওয়ার অনুপ্রেরণা যোগাবে।

১. নিজেকে জিজ্ঞেস করুন যে, কোনটি আপনার মনকে আন্দোলিত করে থাকে?

এমন কোন কাজটি আপনাকে আরো বেশি অনুপ্রাণিত করে থাকে। কোন অনুভূতিটি আপনাকে আরো বেশি ভালো কাজের জন্য এগিয়ে নিয়ে যায় তা একবার ভাবুন। এই একটি প্রশ্নের উত্তর আপনার ভেতরে তৈরি করবে একটি অন্যরকম অনুভূতি আপনাকে আরো বেশি অনুপ্রাণিত করবে। জীবনের চালিকাশক্তি হিসেবে আপনাকে এগিয়ে নিয়ে যাবে জীবন চলার পথে।

২. উদারমনা হউন এবং নতুন কিছু আবিষ্কারে উত্তেজিত হন

Related Post

নিজের ভেতরের ইচ্ছাশক্তি এবং উদারমনা মনোভাবের সমন্বয় করুন। নিজেকে আরো বেশি উৎসাহিত করুন। নিজের ভেতরে আনয়ন করুন কিছু গুণাবলীর যেমন ধরা যাক কৌতূহল, রসিকতা এবং সহনশীলতা। মনোবিজ্ঞানীরা বলেন, নিজের ভেতরের দুর্বলতা, অনিশ্চয়তা, ঝুঁকি এবং আবেগের অতিপ্রকাশ নিজের শুধু ক্ষতিই করবে।

৩. জীবনের উদ্দীপনা হারাবেন না

হয়তো এখন আপনি এমন একটি সময়ে উপনীত হয়েছেন যে আপনার উপর আপনার পরিবার এবং আপনার ক্যারিয়ার নির্ভরশীল। আপনি এখন খেলাধুলা কিংবা শৈশবের মতো উদ্দীপনার মধ্যে সময় নষ্ট করতে চাচ্ছেন না। কিন্তু মনোবিজ্ঞানীরা বলেন, এই খেলাধুলার মানসিকতা কিংবা উদ্দীপনা কখনোই হারাবেন না। স্বতঃস্ফূর্তভাবে আপনি শৈশবের মতো উদ্দীপনাময় কাজ করুন। এটি বরং আপনার কাজের গতিকে আরো বেগবান করবে।

৪. নিজের মতো হউন

অস্কার ওয়াইল্ড এই সম্পর্কে একটি মহান বক্তব্য দিয়েছেন। নিজের সামর্থ্য সম্পর্কে অবহিত থাকুন, নিজের মধ্যে স্বচ্ছতা বজায় রাখুন এগুলো জীবনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণ। নিজের মতো হওয়ার চেষ্টা করুন, অন্যের কাজের অনুসরণ করতে পারেন অনুকরণ নয়। তাইতো সক্রেটিস বলেছেন, সবার আগে নিজেকে জানো।

৫. এমন কিছু করুন যা আপনার প্রতিদিনকে অনুপ্রাণিত করে

অনুপ্রেরণামূলক কাজগুলো নিজের ভেতরে ধারণ করতে পারেন। যেমন আপনি যদি গানে আসক্ত হয়ে থাকেন তবে সেই ধরনের গানগুলো বেশি শুনতে পারেন যা আপনাকে জীবনের অনুপ্রেরণা যোগায়। আপনি যদি বইয়ের প্রতি আসক্ত হয়ে থাকেন তবে সেই বইগুলো বেশি পড়ার চেষ্টা করুন যা পড়তে গিয়ে নিজের ভেতরে একটি অন্যরকম প্রেরণা পেয়েছেন।

সত্যিকথা বলতে কি জীবনটা খুবই ছোট। এই ছোট জীবনেও আমাদের চলার পথে আসে অনেক বাধা, বিপত্তি এবং দুঃখ। এগুলো কাটিয়ে উঠার শক্তিই জীবনের অনুপ্রেরণা। নেলসন ম্যান্ডেলা বলেছিলেন, সফলতা হলো সেটি যে আপনি ব্যর্থতায় পর্যবসিত হয়ে কয়বার উঠে এসেছেন।

তথ্যসূত্রঃ মাইন্ডবডিগ্রীন

This post was last modified on মে ২৬, ২০১৪ 12:16 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

কৃষকদের জলবায়ু-সহিষ্ণু করে তুলতে একসঙ্গে কাজ করবে আইফার্মার এবং উইনরক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আইফার্মার লিমিটেডের প্রধান কার্যালয়ে গত ৮ মে আইফার্মার লিমিটেড ও…

% দিন আগে

তাহসানের সঞ্চালনায় ফ্যামিলি ফিউড-এর বাংলাদেশি সংস্করণ বঙ্গতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের অন্যতম শীর্ষ ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ’তে শীঘ্রই আসছে জনপ্রিয় মার্কিন…

% দিন আগে

এসএসসিতে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৮৩ দশমিক…

% দিন আগে

এসএসসি’র ফল প্রকাশ: প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফলাফল হস্তান্তর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং সমমান পরীক্ষার ফল…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি হেডফোন: আপনি কী সেটি খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে দেখা যাচ্ছে ছোট্ট সব্জির বাগান। এরমধ্যে কোথা থেকে এসে…

% দিন আগে

সত্যিই এক পাগল করার মতো প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ১২ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে