যুক্তরাষ্ট্রে এইডস প্রতিরোধী ওষুধ অনুমোদন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এইচআইভি সংক্রমণ রোধে প্রথমবারের মতো ওষুধ অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ। এইডস এ আক্রান্ত হাওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে কিংবা এইচআইভি আক্রান্ত ব্যক্তির সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপিত হতে পারে এমন ব্যক্তিরা ‘ত্রুভাদা’ নামের ওই ওষুধটি ব্যবহার করতে পারেন বলে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের বরাত দিয়ে (এফডিএ) বিবিসি জানায়।

পর্যবেক্ষণে দেখা গেছে, এই ওষুধ এইচআইভির সংক্রমণ থেকে অন্ততপক্ষে ৭৩ ভাগ নিরাপদ রাখতে সক্ষম। তবে এইচআইভি রোগীদের নিয়ে কাজ করা বেশ কয়েকজন কর্মী ও গোষ্ঠী দিনে একবার সেবনযোগ্য এই পিলকে অনুমোদন দেয়ার বিষয়টি প্রত্যাখ্যান করেছে। তাদের আশঙ্কা, এ ধরনের ওষুধ অনুমোদন স্বাস্থ্য নিরাপত্তার ক্ষেত্রে ভুল সংকেত দেবে। এক বিবৃতিতে এফডিএ জোর দিয়ে জানায়, এই ওষুধ এইচআইভি প্রতিরোধ পরিকল্পনায় ব্যাপক মাত্রায় ব্যবহার করা হবে। সেই সঙ্গে কনডমের ব্যবহার ও নিয়মিত এইচআইভি পরীক্ষার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে।

উল্লেখ্য, এইডস এমনভাবে সারাবিশ্বে ছড়িয়ে যাচ্ছে, তাতে বিশ্বের বিভিন্ন দেশই এই মারণব্যাধি এইডস প্রতিরোধে চালাচ্ছে নানা গবেষণা। আর যুক্তরাষ্ট্রের গবেষণার ফসল এই এইডস প্রতিরোধী ওষুধ বিশ্ববাসীর জন্য একটি সুখবর বটে।

Advertisements
Loading...