ড. তৌফিক- ই- ইলাহী চৌধুরী ॥ আগামী দুই মাসের মধ্যে গ্যাসের দাম বাড়বে

ঢাকা টাইমস্‌ রিপোর্ট ॥ আবার গ্যাসের দাম বাড়ানোর পরিকল্পনা করছেন সরকার। ২৩ ফেব্রুয়ারি ঢাকায় এক অনুষ্ঠানে গ্যাসের দাম বাড়াতে সরকারের পরিকল্পনার কথা স্বীকার করলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক- ই- ইলাহী চৌধুরী। ওই অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা স্বীকার করেন, সিএনজি ছাড়া অন্য সব ধরনের গ্যাসের দাম বাড়াতে পরিকল্পনা করছে সরকার।

রাজধানীতে ডেসকোর গ্রাহকদের জন্য ইন্টারনেটে ফরম পূরণ করার সুবিধা উদ্বোধনী অনুষ্ঠানে তৌফিক- ই- ইলাহী চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘‘আগামী দুই মাসের মধ্যে গ্যাসের দাম বাড়ানো হবে।’’ তিনি বলেন, ‘‘গ্যাসের অপচয় রোধ করতে দাম বাড়ানো দরকার।’’

এর আগে ২১ ফেব্রুয়ারি পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেইন মনসুর জানিয়েছেন, তেল-গ্যাস ক্ষেত্র অনুসন্ধান ও গ্যাস কেনার ক্রমশ বাড়তে থাকা খরচের তাল সামলাতে মূল্য বাড়তে চান তারা। গৃহস্থালি সংযোগের ক্ষেত্রে গ্যাসের মূল্য শতকরা ১২২ ভাগ বাড়াতে চায় পেট্রোবাংলা। এ লক্ষে সরকারের অনুমতি চেয়ে আবেদন করেছে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠানটি। শতকরা ১২২ ভাগ দাম বাড়ালে এক চুলার সংযোগের ক্ষেত্রে মাসিক ?মূল্য ৮০০ টাকা ও দুই চুলার ক্ষেত্রে ১০০০ টাকা বিল মূল্য পরিশোধ করতে হবে গ্রাহককে। পেট্রোবাংলার চেয়ারম্যান জানান অর্থ সংকটের কারণে তেল-গ্যাস অনুসন্ধান ও এ খাতে অন্যান্য উন্নয়ন কাজ করতে পারছে না সরকার। সে কারণেই গ্যাসের দাম বাড়িয়ে আয় বাড়ানো দরকার।

বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে বর্তমান দাম প্রতি ঘনমিটার ৯.৪৭ টাকা থেকে বেড়ে ১২.৩৬ টাকা হবে। শিল্প কারখানার জন্য ৫.৮৬ টাকা থেকে বেড়ে ৬.৭১ টাকা ও সার কারখানার জন্য প্রতি ঘনমিটার ২.৫৮ টাকা থেকে বেড়ে ৩ টাকা হবে। বিদ্যুৎ কেন্দ্রগুলোর জন্য প্রতি ঘনমিটার গ্যাসের দাম ২.৮২ টাকা থেকে বেড়ে ৩.২৮ টাকা হবে। তবে বেশি বাড়বে বেসরকারী খাতের ছোট বিদ্যুৎ কেন্দ্রগুলোর জন্য, এক্ষেত্রে দাম ৪.১৮ টাকা থেকে বেড়ে ৬.৩৬ টাকা হবে।

সিএনজি’র (কমপ্রেসড ন্যাচারাল গ্যাস) দাম বাড়ানোর জন্য কোনো প্রস্তাব করেনি তারা। এর আগে সর্বশেষ সিএনজির দাম বাড়ানো হয়েছিল গত বছরের ২০ সেপ্টেম্বর। শতকরা ২০ ভাগ বাড়িয়ে তখন প্রতি ঘনমিটার সিএনজির দাম ৩০ টাকা করা হয়।

জানা গেছে, দেশে গ্যাসের বর্তমান চাহিদা দৈনিক আড়াই বিলিয়ন ঘনফুট হলেও উৎপাদন হয় গড়ে ২.০৬ বিলিয়ন ঘনফুট। উৎপাদন সংকটের কারণে ২০০৯ এর জুন থেকে ২০১০ এর জুলাই পর্যন্ত শিল্প খাতে নতুন গ্যাস সংযোগ দেয়নি সরকার। তথ্য সূত্র: বাংলাদেশ নিউজ ২৪ ডট কম।

Advertisements
Loading...