তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ (০৮-১২-১২)

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ (০৮-১২-১২) এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা পৌনে তিন কোটি

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে প্রায় পৌনে তিন কোটি। আর গত চার বছরে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা হয়েছে দ্বিগুণ। স্যামসাং, গুগল, সিসকোর মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে তাদের অফিস খুলছে। দেশের তিন হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব চালু হয়েছে। ২০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া শ্রেণীকক্ষ স্থাপনের কাজ চলছে। এ সবই আমাদের এগিয়ে যাওয়ার স্বাক্ষর। আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলন ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২’ উপলক্ষে সমপ্রতি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন কার্যক্রম আন্তর্জাতিক পরিসরে তুলে ধরতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২’ আয়োজনের উদ্যোগ নিয়েছে সরকার। ‘সমৃদ্ধির জন্য জ্ঞান’ প্রতিপাদ্য নিয়ে ৬ ডিসেম্বর শুরু হয়ে এ সম্মেলন ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। এতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর শতাধিক প্রতিষ্ঠান তাদের কার্যক্রম দেখাবে।

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২’-এর ঊর্ধ্বতন পরামর্শক মুনির হাসান জানান, সম্মেলনে অনুষ্ঠেয় বিভিন্ন সেমিনার ও কর্মশালায় অংশ নেবেন দেশ-বিদেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা। থাকছে উদ্যোক্তা সম্মেলন, সার্টিফিকেশন কোর্স এবং উদ্যোক্তা মেলা। সম্মেলনের প্রথম দিন থাকছে ‘ডিজিটাল এন্টারপ্রেনার কনফারেন্স’, প্রায় এক হাজারেরও বেশি উদ্যোক্তা এতে অংশ নেবেন। ৭ ডিসেম্বর বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে ‘ক্লাউড ক্যাম্প’, এতে ক্লাউড কম্পিউটিংয়ের নানা দিক নিয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। একই দিন হবে দিনব্যাপী ফ্রিল্যান্সিং সম্মেলন। দেশীয় ফ্রিল্যান্সারদের সঙ্গে এ সম্মেলনে অংশ নেবেন আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তিবিদ ও ফ্রিল্যান্সিং সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা। থাকছে ‘টেক ব্যাক দ্য টেক’, ‘মিট দ্য লিডারস’, ‘চিলড্রেন্স ডিজিটাল ওয়ার্ল্ড’ অনুষ্ঠান। এ ছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্ভাবিত বিভিন্ন প্রকল্প, রোবট ও দেশে তৈরি গেইমস প্রদর্শন করা হবে। দর্শনার্থীরা সম্মেলনে বিনা মূল্যে প্রবেশের সুযোগ পাবে।

সংবাদ সম্মেলনে আইসিটি-সচিব নজরুল ইসলাম খান এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. জ্ঞানেন্দ্রনাথ বিশ্বাস উপস্থিত ছিলেন।

উইকিপিডিয়ার মৌখিক ভার্সন চালু হচ্ছে ২০১৩ সালে

ইন্টারনেটের জনপ্রিয় এনসাইক্লোপিডিয়া, উইকিপিডিয়া এবার তাদের তথ্য প্রদানের জন্য মৌখিক ভার্সন চালু করতে যাচ্ছে। নতুন এই ফিচারটি উইকিপিডিয়া সামিটে ভারত থেকে আগামী বছর চালু হতে যাচ্ছে। টাইমস অব ইন্ডিয়া ।

পুনে সামিটের আয়োজনকারী ‘উইকিপিডিয়া ক্লাব ইন্ডিয়া’র প্রতিনিধি অভিষেক স্যুরিয়াবংশী জানান, ভারতে শিক্ষিতের হার কম ও প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে সেটা প্রতিবন্ধকতার সৃষ্টি করে। ফলে এই বিশেষ ফিচারে বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করতে পারবেন।ক্লাব কর্তৃপক্ষ আরও জানায়, মৌখিক এই ফিচারটি ইংরেজীসহ ভারতের ১৮টি ভাষায় থাকবে। তারা পরিকল্পনা করছে সেলফোনে উইকি ছড়িয়ে দিতে। কারণ ভারতে ইন্টারনেট থেকে সেলফোন ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি।

যুক্তরাষ্ট্রের কনসাল-জেনারেল পিটার হাস, এই পদক্ষেপকে স্বাগত জানান বিশেষত দৈহিক প্রতিবন্ধকতার শিকার ব্যাক্তিদের জন্য এই প্রোগ্রাম বিশেষ সহপয়তা করবে। তিনি বলেন, ‘উইকিপিডিয়া স্বচ্ছ, সহযোগীতাপূর্ণ এবং তথ্য প্রদানে উন্মূক্ত সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে’।

ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাসের সাফল্য

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ওয়ার্কস্টেশন এবং সার্ভারের নিরাপত্তায় শীর্ষে আছে ক্যাসপারস্কি এন্ডপয়েন্ট সিকিউরিটি ৮ অ্যান্টিভাইরাস। এটি কম্পিউটারকে ম্যালওয়্যার ও বিভিন্ন ক্ষতিকর প্রোগ্রাম থেকেও রক্ষা করতে সক্ষম। জানিয়েছে অ্যান্টিভাইরাস গবেষণা প্রতিষ্ঠান এভি-টেস্ট। সেপ্টেম্বর ও অক্টোবর মাসে তথ্যপ্রযুক্তি নিরাপত্তাকাজে যুক্ত আটটি প্রতিষ্ঠানের ওপর গবেষণা চালিয়ে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি।

শিশু পর্নের বিরুদ্ধে জোটবদ্ধতা

এবার শিশু পর্নোগ্রাফির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হচ্ছে পশ্চিমা দেশগুলো। বিবিসির খবরে বলা হয়, সম্প্রতি ৪৮টি দেশ যৌথভাবে অভিযান চালানোর জন্য ‘গ্লোবাল অ্যালায়েন্স’ ব্যানারে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস থেকে এই জোটবদ্ধতার ঘোষণা দেয়। যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয়ান ইউনিয়নসহ (ইইউ) ৪৮টি দেশ এতে একমত পোষণ করেছে। ইইউর ২৭ সদস্য রাষ্ট্র ছাড়াও জোটে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কম্বোডিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, জাপান, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, নাইজেরিয়া, সুইজারল্যান্ড, তুরস্ক ও ইউক্রেইন রয়েছে। ইউরোপিয়ান কমিশনের তথ্যে জানা যায়, ইন্টারনেটে কমপক্ষে ১০ লাখ শিশু পর্নোগ্রাফি রয়েছে। আর প্রতি বছর যোগ হচ্ছে অন্তত ৫০ হাজার। শিশু পর্নোগ্রাফি প্রতিরোধে বিচ্ছিন্নভাবে বিভিন্ন দেশ আগেও অভিযান করে কয়েকজনকে গ্রেফতারও করেছিল। তবে এ ধরনের নেটওয়ার্কের মাধ্যমে শিশুকে পর্নো থেকে রক্ষা, বিস্তারিত অনুসন্ধান ও আইনি পদক্ষেপসহ দোষীদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নিশ্চিত করা হবে। জানা গেছে, আগামী জানুয়ারিতে নেদারল্যান্ডসে শুরু হবে ‘দি ইউরোপিয়ান সাইবার ক্রাইম সেন্টার’, সেখানেও শুরু হবে শিশু পর্নোবিরোধী অভিযান।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...