চাঁদে যাওয়ার সুবর্ণ সুযোগ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চাঁদে যারা যেতে চান তাদের জন্য সুখবর। মার্কিন মহাশূন্য গবেষণা সংস্থা-নাসার সাবেক কর্মীদের প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান অর্থের বিনিময়ে দু’জনকে চাঁদে নিয়ে যাওয়ার ব্যবস্থা করছেন। দুই দিনের এ ভ্রমণে ভ্রমণকারীদের খরচ করতে হবে ১৫০ কোটি মার্কিন ডলার। যা বাংলাদেশী টাকায় দাঁড়ায় ১২ হাজার ৩শ’ কোটি টাকা। খবর বাংলাদেশ নিউজ২৪ডট কমের।

সংবাদ সংস্থার ওই খবরে আরও বলা হয়, নাসার সাবেক কর্মীদের প্রতিষ্ঠিত গোল্ডেন স্পাইক কো. সমপ্রতি জানিয়েছে, ধনী ব্যক্তি বা দেশের যে কেও এ সুযোগ নিতে পারবে। জ্যোর্তিবিজ্ঞানিদের গবেষণার কাজে অথবা অনুসন্ধিৎসু যে কেও এ ভ্রমণের সুযোগ পাবেন। যদি কেও উল্লেখিত পরিমাণ অর্থ ব্যয় করতে সম্মত থাকেন তাকে নিয়েই চাঁদ থেকে ঘুরে আসবে নাসার বিজ্ঞানীরা। উল্লেখ্য, নাসার বিজ্ঞানীদের প্রচেষ্টাতেই প্রথম চাঁদে অবতরণ করে মানুষ।

নাসা জানিয়েছে, অ্যাপোলোর শেষ মিশনের ৪০ বছর পূর্তি হয়েছে গত ৭ ডিসেম্বর। এখন পর্যন্ত একমাত্র নাসা থেকেই চাঁদের বুকে মানুষ ভ্রমণ করেছে। চাঁদে আবার মানুষ পাঠানো নিয়ে মার্কিন বিজ্ঞানীরা আগ্রহ প্রকাশ করলেও সম্প্রতি তা নাকচ হয়ে গেছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, আমেরিকা একবার সেখানে গিয়েছে। তাই তিনি বিজ্ঞানীদের এ প্রস্তাব ফিরিয়ে দেন।

নাসা আশা করছে, বিশ্বের ধনী ব্যক্তিরা আগ্রহ প্রকাশ করবেন। তারা তখন ওই ব্যক্তিকে চাঁদে যাওয়া সমস্ত ব্যবস্থা করবেন।

Advertisements
Loading...