The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কুড়িগ্রামের সিন্দুরমতি দিঘি কাহিনী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ বৃহস্পতিবার, ২৪ জুলাই ২০১৪ খৃস্টাব্দ, ৯ শ্রাবণ ১৪২১ বঙ্গাব্দ, ২৬ রমজান ১৪৩৫ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

OLYMPUS DIGITAL CAMERA

বাংলাদেশে এখনও এমন অনেক স্থান রয়েছে যেগুলো অতীত ঐতিহ্য বহন করে। তেমনই একটি দিঘির ছবি এটি। এটি কুড়িগ্রামের সিন্দুরমতি দিঘির ছবি।

কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার পঞ্চগ্রাম ইউনিয়নের সিন্দুরমতি মৌজায় সিন্দুরমতি দিঘি অবস্থিত। দিঘিটি হিন্দু ধর্মের মানুষদের কাছে একটি তৃীর্থস্থান। জনশ্রুতি রয়েঠছে যে, সিংহল (শ্রীলংকা) থেকে আগত জনৈক রাজনারায়ন চক্রর্বতী সম্মান লাভের বাসনায় এই দিঘি খনন করেন। তাঁর দুই কন্যার জন্ম হলে তিনি তাদের নাম রাখেন সিন্দুর ও মতি।

সিন্দুরমতি দিঘি খনন সমাপ্ত হওয়ার পর দেখা যায়, পানি উঠছে না। স্বপ্নাদেশ প্রাপ্ত হয়ে জমিদার নবমির দিনে পূজার আয়োজন করেন। আর পূজার আয়োজন করা হয় খননকৃত দিঘির ঠিক মাঝখানে। তাঁর কন্যা সিন্দুর ও মতি সেই স্থানে অবস্থান করছিল। পূজা সমাপ্ত হওয়ার আগেই হঠাৎ করে পানি প্রবেশ করে প্রবল বেগে পানি উঠে দিঘি ভরে যায় এবং সিন্দুর ও মতি ওই পানিতে ডুবে মারা যায়। আর সেই থেকেই এই দিঘির নাম হয় সিন্দুরমতি।

কালক্রমে ওই সন্তানের নামও হয়ে যায় সিন্দুরমতি। এই দীঘির জমির পরিমাণ ১৬.০৫ একর। ১৯৭৫ এ সরকারি উদ্যোগে এই দীঘি সংস্কারের সময় প্রাচীন কালের অনেক মুদ্রা ও মূর্তি পাওয়া যায় যা বর্তমানে জাতীয় যাদুঘওে সংরক্ষিত রয়েছে।

প্রতিবছর সিন্দুরমতিতে বিরাট মেলা ও অন্যান্য পূজাপারবনের আয়োজন হয়ে থাকে। এই উপলক্ষে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল এবং পার্শবতী ভারত থেকে উল্লেখযোগ্য সংখ্যক হিন্দু পূন্যার্থীর আগমন ঘটে থাকে।

ছবি ও তথ্য: http://kurigramlive.wordpress.com এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...