আমেরিকায় ক্ষুধার্তের সংখ্যা বাড়ছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ক্ষুধার্ত এবং গৃহহীন মানুষের সংখ্যা প্রচণ্ডভাবে বাড়ছে মার্কিন মুলুকে! দেশজুড়ে চরম আর্থিক সঙ্কটের কারণে দারিদ্র্যপীড়িত মানুষ গৃহহীন অবস্থায় দিন কাটাতে বাধ্য হচ্ছেন।

Hungry People usa
গতবছরের তুলনায় এই বছর গৃহহীনদের সংখ্যা সাত শতাংশ বৃদ্ধি পেয়েছে। আশ্রয় না পাওয়ায় গোটা দেশের ১৭শতাংশ মানুষ খোলা আকাশের নিচেই রাত কাটাচ্ছেন।

এই মুহূর্তে গোটা দেশের ১৯শতাংশ ক্ষুধার্ত মানুষ একটুকরো রুটির আশায় দরজায় দরজায় কড়া নাড়ছেন। খিদে মেটানোর সামর্থ্য নিজেদের না থাকায় তাঁরা অন্যের সাহায্যের আশায় হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন। সম্প্রতি আমেরিকায় ২৫টি বড় শহরের ওপর সমীক্ষা চালিয়ে এমনই তথ্য জানা গেছে। এই শহরগুলির মেয়ররাই জানিয়েছেন ক্ষুধার্ত, গৃহহীন মানুষের অসহনীয় অবস্থার কথা।

ফিলাডেলফিয়া শহরের মেয়র মাইকেল নাট্টার দারিদ্র্যপীড়িত মানুষের অবস্থার কথা জানাতে গিয়ে বলেছেন, ক্ষুধার্ত মানুষদের রাস্তায় দেখা যাচ্ছে। তাঁদের সামান্য আশ্রয় প্রয়োজন। বুভুক্ষু পরিবারের সদস্যদের খাওয়ার জোগান দেওয়ার জন্য তাদের কাজেরও দরকার বলে জানিয়েছেন নাট্টার।

গোটা দেশের বুভুক্ষু, নিরাশ্রয় মানুষের পাশে দাঁড়ানোর জন্য মার্কিন কংগ্রেসের কাছে দাবি জানিয়েছেন ফিলাডেলফিয়ার মেয়র। তিনি বলেছেন, ভারসাম্য বাজেটের মধ্য দিয়েই পরিকাঠামো নির্মাণে ও সাধারণ মানুষের জন্য অর্থ বরাদ্দ বৃদ্ধি করতে হবে। এতে আরো কাজের সুযোগ বাড়বে। সমীক্ষায় আরো বলা হয়েছে, গৃহহীনদের মধ্যে ৩০ শতাংশই মানসিক প্রতিবন্ধী এবং ১৮ শতাংশ শারীরিক প্রতিবন্ধী। গার্হস্থ্য হিংসার কারণে আশ্রয়হীন হয়ে পড়েছেন ১৬ শতাংশ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...