The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ন্যানো গাড়ি নিয়ে আবার সরব বাংলাদেশ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের টাটা কোম্পানি বেশ কয়েক বছর আগে থেকেই খুব ছোট এবং দৃষ্টিনন্দন ন্যানো গাড়ি বানানো শুরু করে। বাজারজাতের আগেই এই গাড়ির ফ্যাক্টরি বাংলাদেশে করা হবে ঘোষণা দেওয়া হয়। কিন্তু নানা কারণে তা হয়নি। আবার ন্যানো গাড়ি নিয়ে আবার সরব বাংলাদেশ!

Tata Nano cars

সম্প্রতি ন্যানো গাড়ির আমদানি হলে এ বিষয়ে কৌতুহল শুরু হয়। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, দেশে স্বল্প আয়ের মানুষের যাতায়াত সুবিধার জন্য ন্যানো গাড়ি তৈরি হবে। গত সপ্তাহে রাজধানীর একটি হোটেলে ‘টাটা ন্যানোর’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ ঘোষণা দেন।

মন্ত্রী বলেন, ‘আজকের এ অনুষ্ঠান সার্থক হবে যদি স্বল্প আয়ের মানুষ এই গাড়ি কিনতে পারে। ভবিষ্যতে বাংলাদেশে এ গাড়ি তৈরি হবে। সেক্ষেত্রে আমি মনে করবো এটি হবে একটি ভালো উদ্যোগ। এজন্য সরকারের যা যা করা দরকার তার জন্য চেষ্টা করবে।’

অনুষ্ঠানে নিটল মটরস লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমদ বলেন, ‘৬ লাখ ৯৯ হাজার টাকা এই গাড়ির বিক্রয়মূল্য। তবে এফবিসিসিআই পরিচালকদের জন্য বিশেষ সুবিধায় আরও ৫০ হাজার টাকা ছাড় দিয়ে বিক্রি করা হবে। ব্যবসায়িক সংগঠনের পরিচালকরা মাত্র দেড়লাখ টাকা ডাউন পেমেন্টে এই গাড়ি নিতে পারবেন। পরবর্তীতে তারা ২ থেকে ৫ বছরের সহজ কিস্তিতে পরিশোধ করতে পারবেন।’

উল্লেখ্যে, ন্যানো গাড়ি প্রতিষ্ঠালগ্নে এই গাড়ি বাংলাদেশের তৈরির উদ্যোগ নেওয়া হয়। তখন পাবনার ঈশ্বরদীতে জায়গাও দেখা হয়। কিন্তু স্থানীয়দের প্রতিবাদের মুখে বিষয়টি থেমে যায় বলে জানা যায়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...