Categories: সাধারণ

পরিবেশপ্রেমিরা জিতল লঞ্চপ্যাড বাংলাদেশ-এর প্রথম সিজন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অবশেষে শেষ হাসি হাসল এনভারমেন্ট মুভ ডট কম। কারণ তারাই বিচারকদের মন জয় করে জিতে নিল লঞ্চপ্যাড বাংলাদেশ সিজন ওয়ান এর ২.৫ লক্ষ টাকার সিড ক্যাপিটাল। কিন্তু দিনের শুরুতে বোঝা যায়নি এমনটা হবে। ফিনালেতে অংশগ্রহণকারী বাকি ৪টি স্টার্ট-আপ টিমই তাদের অনন্য সাধারণ ব্যবসায় কৌশল উপস্থাপন করে বিচারকদের জন্য কাজটি বহুগুণে দুরূহ করে তোলে।

ফাইনাল পিচিং শুরু হয় বেলা ৪.৩০ মিনিটে। আধুনিক ফ্যাশন সচেতন মেয়েদের নিজেদের পছন্দমত ড্রেস ডিজাইনে ইউনিক সুবিধা দিতে সক্ষম স্টার্টআপ ইলুশানকে দিয়ে আরম্ভ হয় পিচিং সেশন। এরপরেই দেশীয় প্রযুক্তিতে স্বল্প খরচে মশা মারার অত্যাধুনিক গেজেট উপস্থাপন করে চার প্রকৌশলীর দল টিম-ফোর-টেক।

উদ্যোক্তা হতে যে বয়স কোন বাধা নয় কিংবা কৈশোর পেরোনোর আগেই যে দেশের জন্য কিছু করা যাই সে কথা প্রমাণ করতেই প্রজেক্ট “সেভ ইয়োর ধান” নিয়ে হাজির হয় ষোল বছর বয়েসি কৌশিক, ইফতি এবং সালমান। “সেভ ইয়োর ধান” একটি সিকিউরিটি ডিভাইস যা চাষীদের কষ্টার্জিত শস্য চোর এবং ইঁদুরের হাত থেকে রক্ষা করতে কাজ করবে। ইতিমধ্যেই তারা পরীক্ষামুলকভাবে সাভারে ২ জন চাষীর গোলায় স্থাপন করেছে এই ডিভাইস।

অতঃপর আসে সয়েল ওয়াটার সায়েন্স থেকে সদ্য স্নাতক ডিগ্রী সম্পন্নকারী ৩ তরুণের বাংলাদেশে পরিবেশ বাঁচানোর স্বপ্ন নিয়ে গড়া এনভারমেন্ট মুভ ডট কম। খুবই সাধারণ কিন্তু অভিনব ব্যবসায় মডেল নিয়ে গড়া এই স্টার্ট-আপ গত ১৩ মাস ধরে কাজ করছে। পরিবেশ বিষয়ক নানাবিধ সমস্যা অতি সাবলীল ভাষায় সাধারণ মানুষের নিকট তুলে ধরে সচেতন করে তুলবে। তাদের কথা শুনেই বোঝা যাচ্ছিল পরিবেশ রক্ষার জন্য এই আন্দোলনকেই তারা তাদের ক্যারিয়ার হিসেবে নিয়েছে। সবশেষে উপস্থাপন করে সিলেটের স্টারটাপ ‘প্যাশন টেক’।

ঢাকার বাইরেও যে জটিল ও সূক্ষ্ম প্রযুক্তি নিয়ে ব্যাবসা গড়ে তোলা সম্ভব তার প্রমাণ পাওয়া যায় শাবিপ্রবি থেকে সদ্য স্নাতকত্তর প্রকৌশলী দলের আবিষ্কার ODVIP ডিভাইস দেখে, যা কিনা হতে পারে অন্ধদের চলাফেরা করতে সাহায্যকারী, যে কোন ডিভাইস-এর আধুনিকতম বিকল্প। তাদের প্রয়োজন ছিল এই ডিভাইসটির শেষ পর্যায় গবেষণা সম্পন্ন করতে মাত্র ৫০ হাজার টাকার স্পন্সরশিপ।

এই স্টার্ট-আপ মহাসমারোহের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিচার কাজ পরিচালনা করেন ইএমকে সেন্টারের সিইও এম কে আরেফ, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ, এনোভেসনএর প্রতিষ্ঠাতা ও সিইও নাজমুল আহমেদ নাজম, চালডাল ডট কমের সহপ্রতিষ্ঠাতা ও সিইও ওয়াসীম আলীম এবং হাব-ঢাকার প্রতিষ্ঠাতা সাজীদ ইসলাম।

সেই সাথে উপস্থিত ছিলেন বিগত ৬ সপ্তাহ ধরে স্টার্ট-আপগুলোর সাথে অক্লান্ত পরিশ্রমকারী মেন্টর এ আর কমিউনিকেশনের সিইও এম আসিফ রহমান ও অ্যাডভোকেট সালেহ আকরাম।

পিচিং পরবর্তী সন্ধার প্রধান আকর্ষণ ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দকী ও ডেফডিল গ্রুপের চেয়ারম্যান এম ডি সাবুর খানের বক্তব্য। জনাব সবুর খান তার সাফল্যমন্ডিত উদ্যোক্তা জীবনের কিছু কথা তুলে ধরে উপস্থিত তরুণ উদ্যোক্তাদের উজ্জীবিত করার পাশাপাশি সামনের দিনগুলোতে তাদের যে কোনো রকম ব্যবসায়িক সহায়তা দানের আশ্বাস প্রদান করেন। আর সম্মানীত উপাচার্য মহোদয় বাংলাদেশের অর্থ সামাজিক উন্নয়নে তরুণ উদ্যোক্তাদের ভুমিকা নিয়ে আলোকপাত করেন।

বিচার কাজ পরিচালনা করেন ইএমকে সেন্টারের সিইও এম কে আরেফ, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ, এনোভেসনএর প্রতিষ্ঠাতা ও সিইও নাজমুল আহমেদ নাজম, চালডাল ডট কমের সহপ্রতিষ্ঠাতা ও সিইও ওয়াসীম আলীম এবং হাব-ঢাকার প্রতিষ্ঠাতা সাজীদ ইসলাম। সেই সাথে উপস্থিত ছিলেন বিগত ৬ সপ্তাহ ধরে স্টার্ট-আপগুলোর সাথে অক্লান্ত পরিশ্রমকারী মেন্টর এ আর কমিউনিকেশনের সিইও এবং দি ঢাকা টাইমসের প্রধান সম্পাদক এম আসিফ রহমান ও অ্যাডভোকেট সালেহ আকরাম।

দি প্রেনেউরসের আয়োজনে এবং ইএমকে সেন্টারের আর্থিক সহায়তায় পরিচালিত লঞ্চপ্যাড বাংলাদেশ এই বছরের ৩ জানুয়ারি যাত্রা শুরু করে বাংলাদেশের চারটি বিভাগ থেকে, অভিনব ও সম্ভাবনাময় স্টার্টআপ খুঁজে বের করার লক্ষ্য নিয়ে, যা শেষ হয় ২৯ অাগস্ট পাঁচটি তরুণ উদ্যোক্তাদলের পিচিং-এর মধ্য দিয়ে।

This post was last modified on সেপ্টেম্বর ২, ২০১৪ 11:37 পূর্বাহ্ন

অতিথি লেখক

Recent Posts

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে