The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাংলাদেশী গবেষক বানালেন পণ্যবাহী ড্রোন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাংলাদেশী বিজ্ঞানী সৈয়দ রেজওয়ানুল হক নাবিল এবার তৈরি করলেন আধুনিক ড্রোন যা কিনা আপাতত ৩০০ গ্রামের পণ্য পরিবহণ করে নির্দিষ্ট যায়গায় নিয়ে যেতে পারবে।


nabil_bg_726153421_result

বাংলাদেশী বিজ্ঞানী সৈয়দ রেজওয়ানুল হক নাবিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড্রোন প্রজেক্ট টিমের প্রধান, তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের থেকে পদার্থ বিজ্ঞান বিভাগে মাস্টার্স সম্পন্ন করে এখন সিলেটের মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষক হিসেবে যোগ দিয়েছেন।

nabil_ma_909954129_result

সিলেটের মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়েই নাবিল তৈরি করেছেন পণ্যবাহী ড্রোন। তার এই ড্রোন ইতোমধ্যেই সফল ভাবে পরীক্ষা করা হয়েছে। এই পরীক্ষা মূলক উড্ডয়ন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের অর্থ মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

গুগল এবং আমাজন এরই মাঝে নিজেদের পণ্য বহনের জন্য ড্রোন ব্যবহারের চেষ্টা চালাচ্ছে যা পরীক্ষা মূলক পর্যায়ে আছে। নাবিল জানিয়েছে তার তৈরি করা এই ড্রোন অ্যাপ দিয়ে সফল ভাবে ড্রোন পরিচালনা সম্ভব হয়েছে। খুব জলদি তিনি একে আরো উন্নত এবং শক্তিশালী করে তৈরি করবেন।

ইতোমধ্যে মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফান্ডিং করতে রাজি হয়েছেন। চলতি সেমিস্টারেই ড্রোনের জন্য বিশেষায়িত ল্যাব গঠন করে চালু করা সম্ভব। ফলে এখানেই গবেষণা চলবে দেশের প্রযুক্তিতে বিশ্বের সাথে তাল মিলিয়ে ড্রোন তৈরির গবেষণা কাজ। নাবিলের মত মেধাবী থাকলে দেশ পেছনে যাবেনা আমরাও এগিয়ে যাবো বিশ্বের সাথে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...