The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বয়স যখন ত্রিশ তখন নজর দিন কিছু বিষয়ের প্রতি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সময়ের সাথে সাথে মানুষের বয়সের বয়স যেমন বাড়তে থাকে তেমনি বিকশিত হতে থাকে তার বুদ্ধিমত্তা। তাই বয়সের সাথে সাথে বুদ্ধিমত্তার সাথে কাজ করাটা প্রয়োজনীয় কেননা আপনার বিকশিত বুদ্ধির পরিচয় দেখা যাবে আপনার কাজের মাঝে। তাই বয়স বাড়ার সাথে সাথে নিজের কিছু কাজের দিকে লক্ষ্য করুন।


young-man-mature-man

১. আয় বুঝে ব্যয় করুনঃ

অনেকেই হাতে কিছু টাকা পয়সা থাকলে খরচের বিষয়ে লাগামহীন হয়ে পড়েন। আপনার তরুন বয়সে ভার্সিটিতে পড়ুয়া অবস্থায় এই বিষয়টি মানা যায়। কেননা আজ এখানে ঘুরতে গেলেন তো কাল ওখানে এতে খরচ হতেই পারে কিন্তু ত্রিশের পর আপনার ভবিষ্যতের কথা চিন্তা করে খরচের বিষয়ে লাগাম থাকা উচিত। তাই আয় বুঝে ব্যয় করুন এবং সঞ্চয় করুন।

২. হঠাৎ চাকরি ছেড়ে দেওয়াঃ

অনেকের মধ্যেই এই প্রবণতাটি রয়েছে হঠাৎ চাকরি ছেড়ে দেওয়া। এই প্রবণতা আপনার ক্যারিয়ারে মারাত্মক প্রভাব ফেলবে সেটা আপনি প্রথম দিকে না বুঝলেও পরে বুঝতে পারবেন। আপনার সিভিতে অনেক প্রতিষ্ঠানে কাজ করার অভিজ্ঞতা মানে হলো আপনি কাজের ব্যাপারে স্থির নন। এতে ভবিষ্যতে আপনাকে বিপদে পড়তে হতে পারে। তাই ক্যারিয়ারের এই বিষয়টির ক্ষেত্রে সতর্ক থাকুন।

8a3ee678-2ade-4d67-b8e9-455f38633f64

৩. সামাজিক যোগাযোগ মাধ্যমঃ

আজকাল হলো সামাজিক যোগাযোগের মাধ্যমের যুগ। কিন্তু এই মাধ্যমটি আপনার কতটা সময় ব্যয় করছে আপনি তা কখনো ভেবে দেখেছেন কি? তরুণ বয়সে পড়াশোনা চলাকালীন সময়ে এতে সময় ব্যয় করাটা মানা যায় কিন্তু বয়স ত্রিশের পর এই মাধ্যমটিতে বেশি সময় ব্যয় করা মানে হলো নিজের ক্ষতি করা। তাই সামাজিক যোগাযোগের মাধ্যমে সময় ব্যয় করা ক্ষেত্রে সতর্ক থাকুন।

৪. নিজের চিন্তাচেতনার স্বকীয়তাঃ

ত্রিশের পর আপনি মানসিকভাবে পরিপক্ব একজন মানুষ। তাই এই সময়টায় আপনার চলাফেরা, আচার-আচরণের ক্ষেত্রে স্বকীয়তা থাকা উচিত, নিজের চিন্তাভাবনা বিকশিত করা উচিত। তাই এই ক্ষেত্রগুলোতে সতর্ক থাকুন এবং নিজের বুদ্ধিমত্তার পরিচয় দিন।

Loading...