জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য হাইকোর্টের রুল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য হাইকোর্ট রুল জারি করেছে। পৃথক রিটের শুনানি নিয়ে আজ রবিবার এ রুল জারি করেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ।

Jihad-009

রাজধানীর শাজাহানপুরে পাইপে পড়ে নিহত শিশু জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কেনো নির্দেশ দেওয়া হবে না এই মর্মে তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পৃথক রিটের শুনানি নিয়ে আজ রবিবার এ রুল জারি করেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ।

সেইসঙ্গে শিশু জিহাদের মৃত্যুতে ফায়ার সার্ভিস, ওয়াসা, রেলওয়ে ও সিটি করপোরেশনের অবহেলা কেনো অবৈধ ঘোষণা করা হবে না এবং ফায়ার সার্ভিস, ওয়াসা ও রেলওয়ে কর্তৃপক্ষকে সারাদেশে কতোগুলো অরক্ষিত পাইপ, ঢাকনাবিহীন পাইপের গর্ত ম্যানহোল এবং পয়ঃনিস্কাশন পাইপ রয়েছে তার একটি তালিকা তৈরি করতে কেনো নির্দেশ দেওয়া হবে না- তাও জানতে চেয়েছেন আদালত।

সেইসঙ্গে গত ২ বছরে ফায়ার সার্ভিস কি পরিমাণ যন্ত্রপাতি ক্রয় করেছে ও ট্রেনিং করেছে তার তথ্য আগামী ১৫ মের মধ্যে আদালতকে জানাতেও নির্দেশ দেওয়া হয়েছে।

২৭ ডিসেম্বর শিশু জিহাদের লাশ উদ্ধারের পর ২৮ ডিসেম্বর জিহাদের পরিবারের জন্য ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে চিল্ড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন-এর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবি ব্যারিস্টার আব্দুল হালিম হাইকোর্টে এই রিট দায়ের করেন।

উল্লেখ্য, গত বছরের ২৬ ডিসেম্বর বিকেল সাড়ে ৩ টার দিকে রাজধানীর শাজাহানপুরে বাসার কাছে রেলওয়ে মাঠের পাম্পের পাইপে পড়ে যায় শিশু জিহাদ। প্রায় ২৩ ঘণ্টা পর ২৭ ডিসেম্বর বিকেল সোয়া ৩টায় জিহাদের লাশ উদ্ধার করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...