ভারত-বাংলাদেশ: বছরে দুইটি সিনেমা বিনিময়ের প্রস্তাব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপাতত পরীক্ষামূলকভাবে বছরে দুইটি সিনেমা বিনিময় হবে। ২১ ফেব্রুয়ারি বিএফডিসিতে বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক, শিল্পীসহ কলাকুশলীদের সঙ্গে টালিগঞ্জের একঝাঁক তারকাদের আলোচনায় এই প্রস্তাব দেওয়া হয়।

India-Bangladesh

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরসঙ্গী হয়ে বৃহস্পতিবার ঢাকায় আসেন টালিগঞ্জের একঝাঁক তারকা। এই তারকাদের একটি অংশ ২১ ফেব্রুয়ারি বিএফডিসিতে বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক, শিল্পীসহ কলাকুশলীদের সঙ্গে আলোচনা সভায় মিলিত হন। আলোচনায় ঢাকা-কোলকাতার চলচ্চিত্র বিনিময়সহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, ঢাকা-কোলকাতার মধ্যে সিনেমা আদান-প্রদানের বিষয়ে একটি প্রস্তাবনা আসে কোলকাতার শিল্পীদের পক্ষ থেকে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের পক্ষ হতে জানানো হয়েছে, ‘যেহেতু এখনও বাংলাদেশের চলচ্চিত্র কারিগরিভাবে পুরোপুরি ডিজিটাল হয়নি, যেহেতু বিষয়টি একটি প্রক্রিয়ার মধ্যে রয়েছে তাই এখনই চলচ্চিত্র বিনিময় সম্ভব নয়।’

কিন্তু বর্তমানে পরীক্ষামূলকভাবে বছরে দুটি সিনেমা বিনিময় করবে ঢাকা-কোলকাতা। এবং বিষয়ে বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশিদের নেতৃত্বে একটি মনিটরিং কমিটি কাজ করবে। তবে দুইদেশে যৌথ প্রযোজনায় সিনেমা নির্মাণ করা হবে। প্রতিবছর দুই বাংলায় দুটি চলচ্চিত্র উৎসবের আয়োজনের বিষয়েও এক মত হয়েছেন তারা।

এ সময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন পরিচালক সমিতির সভাপতি দেলোয়ার জাহান ঝন্টু, সহসভাপতি সোহানুর রহমান সোহান, পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার, শিল্পী সমিতির সাধারণ সম্পাদন অমিত হাসান, চিত্রনায়ক জায়েদ খানসহ বাংলাদেশ চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকই। বিএফডিসির এম ডি হারুন অর রশিদও এ সময় উপস্থিত ছিলেন। অপরদিকে কোলকাতার উপস্থিত ছিলেন প্রসেনজিৎ, চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষসহ আরও অনেকে।

মমতা ব্যানার্জির সফরসঙ্গি হিসেবে বাংলাদেশে আসা ভারতের এই প্রতিনিধি দলে ছিলেন চিত্রতারকা প্রসেনজিৎ, দেব, মুনমুন সেন, পরিচালক গৌতম ঘোষ, সংগীতশিল্পী কবির সুমন, নচিকেতা ও প্রযোজক শ্রীকান্ত মোহতা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...