পাকিস্তানে পেশোয়ারে জঙ্গি হামলা: নিহতদের নামে ১০৭টি স্কুলের নাম দেওয়ার সিদ্ধান্ত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাকিস্তানে পেশোয়ারে জঙ্গি হামলা ঘটনায় নিহতদের নামে ১০৭টি স্কুলের নাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির নীতি নির্ধারকরা।

Pakistan Peshawar attack-01

গতবছর ডিসেম্বরে পাকিস্তানের পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত স্কুলে জঙ্গি হামলায় নিহতদের স্মরণে ১০৭টি স্কুলের নতুন নামকরণ করেছে কর্তৃপক্ষ। এসব স্কুলের মধ্যে পেশোয়ারের ৬০টি স্কুলের নামকরণ ইতিমধ্যেই নিহতদের নামে করা হয়েছে। নিহতদের বেশিরভাগ আত্মীয়স্বজন কর্তৃপক্ষের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন- এসব খবর দিয়েছে বিবিসি। কিন্তু নিহত এক ছাত্রের পিতা বলেছেন, এমন সিদ্ধান্ত গ্রহণের আগে তার সঙ্গে যোগাযোগ করা হয়নি।

Pakistan Peshawar attack

এক সপ্তাহের মধ্যে বাকি স্কুলগুলোর নামকরণ শেষ করার ঘোষণা দিয়েছে খাইবার-পাখতুনখোয়ার প্রাদেশিক সরকার। নিহতদের স্মৃতি ধরে রাখার পাশাপাশি জঙ্গিরা শিক্ষা বন্ধ করতে পারবে না- এমন উদ্যোগও এই বার্তাও রয়েছে বলে জানিয়েছেন এক জ্যেষ্ঠ প্রাদেশিক কর্মকর্তা।

ওই হামলায় সরাসরি জড়িত ৮ জঙ্গি ঘটনাস্থলে নিহত হলেও জড়িত অন্যদের ধরতে ব্যাপক অভিযান শুরু করে দেশটির নিরাপত্তা বাহিনী। ইতিমধ্যে জড়িত সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে। এদিকে ভবিষ্যতে যাতে এমন ঘটনা না ঘটে সেজন্যে ওই এলাকার স্কুলগুলোর শিক্ষকদের আগ্নেয়াস্ত্র চালনার প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং ক্লাসে অস্ত্র বহনের অনুমতিও দেওয়া হয়েছে। ইতিমধ্যে নিহত প্রত্যেকের পরিবারকে ২০ লাখ রুপি করে ক্ষতিপূরণ দিয়েছে সরকার।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৬ ডিসেম্বরে তালেবান জঙ্গিদের হামলায় পাকিস্তানের পেশোয়ারের ওই স্কুলের ১৩৩ জন ছাত্রসহ ১৫০ জন নিহত হন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...