মানুষের পূর্বসূরি শাখাভুক্ত প্রজাতির প্রথম ফসিল আবিষ্কার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের পূর্বসূরি শাখাভুক্ত প্রজাতির প্রথম ফসিল আবিষ্কার। এটি চোয়ালের নিচের অংশের এক টুকরো হাড়। এতে যুক্ত রয়েছে পাঁচটি দাঁতও।

first fossil

মানুষের পূর্বসূরি শাখাভুক্ত প্রজাতির প্রথম ফসিল আবিষ্কার। এটি চোয়ালের নিচের অংশের এক টুকরো হাড়। এতে যুক্ত রয়েছে পাঁচটি দাঁতও। ইথিওপিয়ার আফার অঞ্চলের লেডি–গেরারু এলাকার মাটি খুঁড়ে এই জীবাশ্মটি (ফসিল) উদ্ধার করা হয়। গবেষকরা চোয়ালের ওই হাড়টির নাম দিয়েছেন এলডি থ্রিফিফটি–ওয়ান।

গবেষকরা দাবি করে বলছেন, এটিই হোমো গণভুক্ত প্রাণীর সবচেয়ে পুরোনো ফসিল। মানুষও (বৈজ্ঞানিক নাম- হোমো স্যাপিয়েন্স) একই গণ–এর অন্তর্ভুক্ত। এই গবেষণা প্রতিবেদনটি নেচার সাময়িকীতে সম্প্রতি প্রকাশিত হয়েছে। এই আবিষ্কারের ফলে ইঙ্গিত পাওয়া যায় যে, মানুষের পূর্বসূরিরা লেডি–গেরারুর উন্মুক্ত তৃণভূমি, হ্রদ, নদী এবং সক্রিয় আগ্নেয়গিরির কাছাকাছি প্রায় ২৮ লাখ বছর আগে বসবাস করতো। সময়টি বিজ্ঞানীদের আগের ধারণার চেয়েও ৪ লাখ বছর পূর্বের।

সংবাদ মাধ্যমকে গবেষক দলের প্রধান এবং যুক্তরাষ্ট্রের নেভাদা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ব্রায়ান ভিলমোয়ার বলেছেন, ‘এটা হচ্ছে মানুষের পূর্বসূরি শাখাভুক্ত প্রজাতির প্রথম ফসিল। এই ফসিলটি উদ্ধার করা হয় ২০১৩ সালে।’

সংবাদ মাধ্যম বলেছে, ইথিওপিয়ায় এই নতুন ফসিলটি দেখে গবেষকরা মনে করছেন যে, প্রাণীটি তুলনামূলকভাবে দ্রুত রূপান্তরিত হয়েছে। এই ফসিলের নমুনাটি অবশ্যই উত্তরের চেয়ে বেশি প্রশ্নের উদ্রেক করেছে। অধিকতর গবেষণার মাধ্যমে এসব প্রশ্নের জবাব মিলতে পারে- এমনটিই ধারণা করছেন গবেষকরা। তাই গবেষকরা এটি নিয়ে গবেষণা করছেন।

Advertisements
Loading...