সালাহউদ্দিন নিখোঁজ প্রসঙ্গ: রাজনৈতিক ব্যক্তিত্ব নিখোঁজ কোনো শুভ ইঙ্গিত নয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের রাজনৈতিক পরিস্থিতি ক্রমেই ঘোলাটে হচ্ছে। একদিকে চলছে লাগাতার অবরোধ-হরতাল, সহিংসতা। অপরদিকে চলছে গুম- এটি দেশের জন্য কোনো শুভ ইঙ্গিত নয়।

Salahuddin missing context

‘নিখোঁজ’ ঘটনা আগেও ঘটেছে বিএনপি নেতা ইলিয়াস আলী, চৌধুরী আলমসহ বহু নেতা নিখোঁজ হয়েছেন। আজ পর্যন্তু তাদের কোনো খোঁজ মেলেনি। গণতান্ত্রিক একটি দেশে এসব ‘নিখোঁজ’ কালচার কখনও শুভ ইঙ্গিত বহন করতে পারে না। সর্বশেষ বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে উঠিয়ে নেওয়া হয়। তার পরিবার অভিযোগ করেছেন যে, ‘আইনশৃংখলা বাহিনী তাকে উঠিয়ে নিয়ে গেছে।’ কিন্তু আইনশৃংখলা বাহিনী বলছে, ‘তারা সালাহউদ্দিনকে গ্রেফতার বা আটক করেননি।’

এমন এক পরিস্থিতিতে দেশে রাজনৈতিক হানাহানি ও সন্ত্রাসী কর্মকাণ্ড যেমন গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা দেশে এক অরাজক পরিস্থিতির সৃষ্টি করেছে। ঠিক তেমনি আইন বহির্ভূত হত্যাকাণ্ড ও গুমের ঘটনা দেশবাসীকে ভাবিয়ে তুলেছে। এই রেওয়াজ এক সময় এদেশের জন্য অশুভ বার্তা বয়ে আনবে- সেটিই মনে করা হচ্ছে।

এদিকে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে পরিবারের কাছে ফেরত দিতে অথবা আদালতে হাজির করতে আবারও দাবি জানিয়েছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গতকাল রবিবার বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খানের পাঠানো এক বিবৃতিতে তিনি এই দাবি জানান।

আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে সালাহউদ্দিন আহমেদকে তুলে নিয়ে যাওয়া হয়েছে- এমন অভিযোগ করে খালেদা জিয়া বিবৃতিতে বলেন, ‘১২ দিন অতিবাহিত হয়েছে। এখনও তাকে মুক্তি দেওয়া, আদালতে হাজির করা, এমনকি গ্রেফতারের কথা স্বীকার পর্যন্তও করা হচ্ছে না। এতে তার পরিবারের সদস্য, স্বজন, শুভানুধ্যায়ী, সহকর্মী ও দেশবাসীর মতো আমার উৎকণ্ঠা সীমাহীন পর্যায়ে পৌঁছেছে।’

কেও কোনো দোষ করলে তাকে আইনের আওতায় এনে বিচার করা সিদ্ধ কাজ। কিন্তু কোনোওভাবেই নিখোঁজের মতো ঘটনা গ্রহণযোগ্য হতে পারে না। এটি আমাদের দেশে প্রতিষ্ঠিত হতে পারে না। তাছাড়া আইনশৃংখলা বাহিনী যদি সালাহউদ্দিনকে উঠিয়ে নিয়ে না যেয়েও থাকে তবেও তাকে খুঁজে বের করার দায়িত্ব সরকার তথা আইনশৃংখলা বাহিনীর। তারা সালাহউদ্দিনকে খুঁজে বের করে প্রমাণ করতে পারেন তাদের স্বচ্ছতা। মানবাধিকার সংগঠনসহ দেশের আপামর মানুষও মনে করে, ‘নিখোঁজ’ হওয়ার মতো ঘটনা অবশ্যই রোধ করতে হবে। নইলে এর প্রভাব অদূর ভবিষ্যতে দেশের সকল পর্যায়ে পড়বে- তখন করার কিছুই থাকবে না।

Advertisements
Loading...