এবার কাহিনী রয়েছে এক উল্টো বাড়ি ‘ডি ভেল্ট শ্টেট কপ্ফ’!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ আপনাদের জন্য রয়েছে এক উল্টো বাড়ির কাহিনী! জার্মানিতে তৈরি হয়েছে এমন এক বাড়ি যা পুরোপুরি উল্টো। আসুন জেনে নেই সেই উল্টো বাড়ির কাহিনী।

haus-auf-dem-kopf

জার্মানিতেই তৈরি হয়েছে এমন এক বাড়ি যেটি পুরোপুরি উল্টো। বাড়িটির ছাদ নীচে আর টেলিভিশন, ফ্রিজ, আসবাবপত্র সব ওপরে! এক আজব সেই বাড়ি। ২০০৪ সালের ৪ সেপ্টেম্বর জার্মানির মেকলেনবুর্গ ফোয়রপমার্ন রাজ্যের ট্রাসেনহাইডে-তে নির্মাণ করা হয় অদ্ভুত এই বাড়ি। বাড়িটির নাম জার্মান ভাষায়, ‘ডি ভেল্ট শ্টেট কপ্ফ’, এর অর্থ হলো- ‘পৃথিবীটা মাথার ওপরে দাঁড়িয়ে’৷ বাড়িটির বৈশিষ্ট্য হলো- এই বাড়ির ছাদটা নীচে, আর নীচে থাকার জিনিসগুলো সবই ওপরে। বর্তমানে পর্যটকদের প্রধান আকর্ষণ হয়ে উঠেছে এই বাড়িটি।

haus-auf-dem-kopf-2

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, আজব এই বাড়িটির নকশা করেছেন দুই পোলিশ স্থপতি ক্লাউডিউসৎজ গোলোস ও সেবাস্টিয়ান মিকিচিউক। কিভাবে স্থাপন করা হলো? জানানো হয়েছে সবই নাকি স্ক্রু আর আঠার জাদু। ঘরের আসবাবপত্র, টেলিভিশন হতে শুরু করে সাধারণ মেঝেতে বা ছাদের নীচে থাকে এমন সব জিনিস ওপরে লাগানো হয়েছে শুধু স্ক্রু এবং আঠার মাধ্যমে।

haus-auf-dem-kopf-3

তবে সবকিছু উল্টো হলেও বাড়ির একটা জিনিস কিন্তু ঠিক রয়েছে। আর সেটি হলো সিঁড়ি। যদি সত্যিই সিঁড়িও উল্টো হতো তাহলে দর্শনার্থীদের কী বিপদটাই না ঘটতো!

haus-auf-dem-kopf-4

নির্মাণকাজে ৩ লক্ষ ইউরো ব্যয় করা এই আজব বাড়িটির ঘরের সব আসবাবপত্রের চাপটা পড়ে মূলত ছাদের ওপর। তাই বাড়ির কাঠামোটা একটু বেশি শক্ত করতে ইট-শুঁড়কির জায়গায় স্টিল ব্যবহার করে নির্মাণ করা হয়েছে এই আজব উল্টো বাড়ি ‘ডি ভেল্ট শ্টেট কপ্ফ’। সূত্র: dw.de
haus-auf-dem-kopf-5

Advertisements
Loading...