সাগরের তলদেশ হতে ৬৪ বছর পর অক্ষত রণতরি আবিষ্কার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাগরের তলদেশ হতে ৬৪ বছর পর অক্ষত রণতরি আবিষ্কার! দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রশান্ত মহাসাগরে বিমানবাহী এই রণতরিটি ডুবে গিয়েছিল।

From bottom of the sea 64 years after

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রশান্ত মহাসাগরে ডুবে গিয়েছিল একটি বিমানবাহী রণতরি। সেটি ৬৪ বছর পর আবিষ্কার করেছেন বিশেষজ্ঞরা। এটি এই দীর্ঘ সময় সাগরের তলদেশে থাকলেও এখনও অক্ষত রয়েছে। এই রণতরিটি উল্টে রয়েছে। আবার সম্ভবত এর ভেতরে একটি প্লেনও রয়েছে। ইউএসএস ইন্ডিপেনডেন্স নামে এই রণতরিটি ক্যালিফোর্নিয়ার ফারল্যান্ড দ্বীপের উপকূলে ২৬০০ ফুট পানির নীচে অবস্থান করছে।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওসনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (নোয়া) বিজ্ঞানীরা জানিয়েছেন, রণতরিটির কাঠামো এবং বিমান বহনকারী ডেক বেশ সুরক্ষিত রয়েছে ও তা স্পষ্টত দেখা যাচ্ছে। এই রণতরিটিতে একটি বিমানও দেখা যায়।

নোয়ার পরিচালক এবং এই অভিযানের প্রধান বিজ্ঞানী জেমস দেলগাডো সংবাদ মাধ্যমকে এ বিষয়ে বলেন, ‘সাগরতলে ৬৪ বছর থাকার পর ইন্ডিপেনডেন্স এমন অবস্থায় বসে রয়েছে যে মনে হচ্ছে, বিমান উড়ে যাওয়ার জন্য সে প্রস্তুত।’ দুটি পারমাণবিক বিস্ফোরণে এই রণতরিটি ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। সান ফ্রান্সিসেকোর উপকূলে ডুবে যাওয়া যে ৩শ’ জাহাজ বা রণতরি রয়েছে এটিও তার একটি।

উল্লেখ্য, ইন্ডিপেনডেন্স রণতরিটি ১৯৪৩ হতে ১৯৪৫ সাল পর্যন্ত মধ্য ও পশ্চিম প্রশান্ত মহাসাগরে মোতায়েন করা ছিল। এরপরে ১৯৪৬ সালে মার্শাল দ্বীপপুঞ্জে পরমাণু বোমার পরীক্ষামূলক বিস্ফোরণের জন্য যে ৯০টি জাহাজ সংযোজন করা হয়েছিল এটি ছিল তার একটি।

Advertisements
Loading...