১০ বছর বয়সের এক পুলিশ কমিশনারের কাহিনী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১০ বছর বয়সের এক বালক হলেন পুলিশ কমিশনার। ঘটনাটি অবাস্তব মনে হলেও সত্যি। আর এই ঘটনাটি ভারতের।

10-year-old police commissioner

মাত্র ১০ বছর বয়সে পুলিশ কমিশনার হয়েছেন ভারতের এক বালক। গত বৃহস্পতিবার জয়পুরের নতুন পুলিশ কমিশনার হিসেবে অফিসে যোগ দেন ওই বালক গিরিশ শর্মা। তবে তিনি ওই পদে বসেছিলেন মাত্র একদিনের জন্য। তাঁকে গার্ড অফ অনার দিয়ে অভ্যর্থনা জানানো হয় কমিশনারের দফতরে। তারপর তিনি কমিশনারের চেম্বারে গেলে, তাঁকে চেয়ার এগিয়ে দেন জয়পুরের বর্তমান পুলিশ প্রধান। গিরিশের মনের ইচ্ছে ছিল একদিনের জন্য শীর্ষস্থানীয় পুলিশের পদে বসার, তাঁর সেই ইচ্ছেই পূর্ণ করা হয়।

মাত্র একদিনের জন্য গিরিশ শর্মা পুলিশ কমিশনারের পদে বসেছিলেন। অফিসে তাঁর পাশের চেয়ারে বসে গিরিশকে তাঁর নতুন দায়িত্ব পালনে সাহায্য করেছেন জয়পুরের বর্তমান পুলিশ কমিশনার শ্রীনিবাস জঙ্গা রাও। কমিশনারের চেয়ারে বসে, গিরিশ রাজস্থানের বেশ কিছু শীর্ষ স্থানীয় পুলিশ অফিসারদের সঙ্গে সাক্ষাৎ করেন। তারপর পুলিশের গাড়ি করে রাজ্যের বিভিন্ন থানাও ঘুরে দেখেন।

বালক গিরিশ অন্তত একদিনের জন্যেও তাঁর প্রতিদিনের নিয়ম হতে মুক্তি পেয়েছিলেন, এর কারণ গিরিশ কিডনির এক গুরুতর রোগে আক্রান্ত। এই রোগ হতে গিরিশের প্রাণসংশয়ের আশঙ্কা রয়েছে। হরিয়ানার শিরসা জেলার বাসিন্দা গিরিশের গত তিনমাস ধরে এসএমএস হাসপাতালে চিকিত্সা চলছে। একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে একদিনের জন্যও নিজের ইচ্ছেপূরণ করতে সক্ষম হলেন গিরিশ।

জানা গেছে, অসুস্থতার কারণে গিরিশ প্রতিদিন স্কুলেও যেতে পারেন না। কিন্তু একদিনের জন্য গিরিশ জয়পুরের পুলিশ প্রধানের পদে বসে ভিষণ খুশি। আর পুলিশের চেয়ারে বসে গিরিশ কি করতে চান, জানতে চাইলে তিনি বলেন, পুলিশ হয়ে তিনি দুষ্টু লোকদের ধরবেন। গিরিশের পুলিশ কমিশনার হওয়ার বিষয়টি সংবাদ মাধ্যমে ব্যাপক প্রচার হয়। টিভি ও অনলাইন সংবাদ মাধ্যমে ওইদিন গিরিশ ছিল শীর্ষে।

Advertisements
Loading...