মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসির মৃত্যুদণ্ডের রায়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি দেওয়া মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসির মৃত্যুদণ্ডের রায়ে যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে। মিশরের একটি আদালত গত সোমবার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসিসহ মুসলিম ব্রাদারহুডের ১০৫ ব্যক্তিকে মৃত্যুদণ্ডের রায় দেন।

former President Morsi of Egypt

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মিশরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির মৃত্যুদণ্ডের রায়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মিশরের একটি আদালত গত সোমবার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসিসহ মুসলিম ব্রাদারহুডের ১০৫ ব্যক্তিকে মৃত্যুদণ্ডের রায় দেন। এতে বলা হয, ২০১১ সালের গণঅভ্যূত্থানে কারাগার ভেঙে গণহারে বন্দীদের পালানোর ঘটনায় তাদের ভূমিকার জন্য এই রায় দেয় আদালত।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, সাবেক প্রেসিডেন্ট মুরসিসহ শতাধিক আসামীর বিরুদ্ধে মিশরের আদালতে গণ মৃত্যুদণ্ডের আরও একটি রায়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা অব্যাহতভাবে গণবিচার ও গণদণ্ডের চর্চার বিরুদ্ধে কথা বলে আসছি। আর এগুলো এমনভাবে পরিচালিত তা মিশরের আন্তর্জাতিক দায়বদ্ধতা ও আইনের শাষনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

উল্লেখ্য, এই দণ্ড কার্যকর হওয়ার আগে মামলাটি মিশরের শীর্ষ ধর্মীয় কর্তৃত্ব- গ্রা- মুফতির কাছে বিবেচনার জন্য পাঠানো হবে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে। এরপর আদালত তার চুড়ান্ত সিদ্ধান্তের ঘোষণা দিবেন আগামী ২ জুন। তবে গ্রা- মুফতির সুপারিশ মৃত্যুদণ্ডের পক্ষে গেলেও অভিযুক্তরা আপিলের সুযোগ পাবেন- এমনটিই জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...