আশ্চর্যজনক দীর্ঘতম এক কাঁচের সেতুর গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ আপনাদের জন্য রয়েছে আশ্চর্যজনক দীর্ঘতম এক কাঁচের সেতুর গল্প। ঝুলন্ত এই কাঁচের সেতুটি চীনে অবস্থিত।

longest bridge of glass-0

আমরা অনেক রকম সেতু দেখেছি। আবার ঝুলন্ত সেতুও দেখেছি। রাঙামাটির ঝুলন্ত সেতু আমাদের দেশের একটি গর্ব। কিন্তু তাই বলে আমরা কি কখনও ভাবতে পেরেছি কাঁচের সেতুর কথা? তাও আবার দুটি পাহাড়ের একেবারে মাঝখানে! তবে অবাক হওয়ার কিছু নেই। এমন একটি সেতুই কিছুদিনের মধ্যেই উদ্বোধন করতে যাচ্ছে চীন সরকার।

longest bridge of glass-2

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, চীনের এক অন্যতম অর্জন হলো এই ঝুলন্ত সেতু। অন্যতম অর্জন বলার কারণ হলো সেতুটি আর সব সেতুর মত নয়। এটি একটি কাঁচের সেতু। সবচেয়ে উঁচুতে দুটি পাহাড়ের মধ্যবর্তী স্থানে নির্মিত হয়েছে বিশ্বের দীর্ঘতম এই কাঁচের সেতুটি। আগামী মাসের পরের মাস অর্থাৎ জুলাই মাসে চীনের হুনান প্রদেশে ঝাংজিয়াজে উদ্যানে পৃথিবীর সবচেয়ে এই উঁচু এবং দীর্ঘতম কাঁচের সেতুটির উদ্বোধন করার কথা। ঝাংজিয়াজে হলো চীনের একটি নয়নাভিরাম জাতীয় উদ্যান।

longest bridge of glass-3

ঝাংজিয়াজে উদ্যানে এক পাহাড়ি খাদের মাঝখানে ঝুলন্ত কাঁচের সেতুটি সত্যিই এক অভিনব কায়দায় তৈরি হয়েছে। লম্বায় এটি ৪শ’ ৩০ মিটার (১৪১০ ফুট) আর চওড়ায় ৬ মিটার। দুটি পাহাড়ের মাঝখান দিয়ে তৈরি এই সেতুটি ঝুলছে ঠিক ৩শ’ মিটার (৯৮৪ ফুট) উঁচুতে। উদ্বোধনের পর এটিই হবে বিশ্বের দীর্ঘতম কাঁচের সেতু। শুধু তাই নয় মাটি হতে সবচেয়ে উঁচুতে থাকা এই সেতুটি উচ্চতায়ও সব সেতুকে হার মানাবে বলে জানা গেছে। তথ্যসূত্র: edition.cnn.com

Advertisements
Loading...