পৃথিবীতে প্রথম খুনের ঘটনা ঘটেছিল ৪ লাখ ৩০ হাজার বছর পূর্বে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমি-আপনি এতোদিন জানতাম না পৃথিবীতে প্রথম কবে খুনের ঘটনা ঘটেছিল। তবে এবার জানা গেছে। প্রথম খুনের ঘটনা ঘটেছিল ৪ লাখ ৩০ হাজার বছর পূর্বে!

The first murder occurred in the 4 lakh 30 thousand years ago

এমন কথা কিভাবে বলা যাবে? হ্যা সে বিষয়টি নিয়েই আজকের প্রতিবেদন। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সম্প্রতি প্রত্নতাত্ত্বিকদের একটি আবিষ্কার বলছে যে, পৃথিবীতে প্রথম মানুষ খুন হয়েছিল আজ হতে ৪ লাখ ৩০ হাজার বছর পূর্বে। গবেষকদের হিসেবে মতে সেটিই পৃথিবীর প্রথম খুন।

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে যে, উত্তর স্পেনের অ্যাটাপুরে পর্বতের এক গুহা হতে কিছু দেহাবশেষ উদ্ধার করা হয় সম্প্রতিক সময়। এসব দেহাবশেষের একটির মাথার খুলির ময়নাতদন্ত করে এই সিদ্ধান্তে আসেন গবেষকরা। গবেষকদের অনুমান যে, একটি খুলির মাথায় দু’বার আঘাত করা হয়। খুলির বাঁ চোখের উপরেও একই পরিমাণ দুটি আঘাতের চিহ্ন পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে যে, একই বস্তু দিয়ে মাথায় দু’বার আঘাত করা হয়েছিল। আর এটি করা হয়েছিল হত্যার উদ্দেশ্যেই। এতেকরে আদিম ওই মানুষটি মৃত্যুর কোলে ঢলে পড়ে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে গবেষক ড. নহেমি সালাওয়েদ বলেছেন, ‘মানবিক আগ্রাসনের সম্ভবত এটি সবচেয়ে আদি নজির। খুলির অনেক নিদর্শনের ওপর সরাসরি হামলার নজির বহন করছে এটি। এর আগে সর্বপ্রাচীন নিহত হওয়ার প্রমাণ মিলেছিল মাত্র ৫০ হাজার বছর পূর্বে। তখন সেটিকে দুর্ঘটনা ছিল বলে অনুমান করা হয়। দ্য ইনডিপেনডেন্ট অবলম্বনে।

Advertisements
Loading...