গুগল প্লাসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পেজ ভরে গেছে চীনাদের মন্তব্যে

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এবার বারাক ওবামাকে পেয়েছে চীনারা! কারণ চীনাদের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ থাকলেও এবার গুগল প্লাস তাদেরকে সে সুযোগ করে দিয়েছে। যে কারণে গুগলের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট গুগল প্লাসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পেজ ভরে গেছে চীনাদের মন্তব্যে। সম্প্রতি চীনে গুগল প্লাসের ব্যবহার উন্মুক্ত করার পরপরই এ অবস্থা দেখা গেছে।

বিবিসির খবরে জানা গেছে, চীনে সাধারণত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্লক করা থাকে। এরই ধারাবাহিকতায় ২০১১ সালে চালু হওয়া গুগল প্লাস দেশটির দি গ্রেট ফায়ারওয়াল নামে সফটওয়্যার এটিকে ব্লক করে রাখে। তবে সমপ্রতি গুগল প্লাস খুলে দেয়া হয় চীনে।

চলতি ফেব্রুয়ারির ২০ তারিখ চীনের বিভিন্ন স্থান থেকে গুগল প্লাসের পেজে লগইন করা যাচ্ছিল বলে জানা যায়। যারা সাইটটিতে প্রবেশ করতে পারছিলেন তাদের ওকুপাই ওয়াল স্ট্রিট আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করার আহ্বান করা হচ্ছিল একটি বার্তায়। ২৪-২৫ ফেব্রুয়ারি বারাক ওবামার পেজে ২০১২-এর নির্বাচনী প্রচারণার যত আপডেট পাওয়া গেছে তার সবগুলোতেই দেখা গেছে চীনাদের অন্তত ১০০ কমেন্ট। তবে এটি কি উদ্দেশ্যে করা হয়েছে তার কোন কারণ খুঁজে পাওয়া যায়নি। তবে সব কমেন্টেই চীন থেকে করা হয়েছে এবং তা প্রমিত চীনা ভাষায় করা হয়েছে বলে জানা গেছে।

তবে চীনারা প্রেসিডেন্ট বারাক ওবামার নির্বাচনী প্রচারণার গুগল প্লাসের ওই পেজটি নিয়ে কেন এত আগ্রহী সে ব্যাপারে হোয়াইট হাউস থেকে কোন মন্তব্য
করা হয়নি। তথ্য সূত্র: দৈনিক যুগান্তর।

Advertisements
Loading...