জনপ্রিয় সোস্যাল মিডিয়া টুইটারের ২৫ শতাংশ খবরই কি ভুয়া?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয় সোস্যাল যোগাযোগ মাধ্যম টুইটার নিয়ে একের পর এক সংবাদ আসছে। এবার খবর এসেছে টুইটারের ২৫ শতাংশ খবরই কি ভুয়া?

Twitter 25 percent  news fake

টুইটারের প্রধান নির্বাহীর পদত্যাগের খবর নিয়ে বিশ্বব্যাপী যখন তোলপাড় ঠিক সেই সময় এবার এক খবরে বলা হয়েছে, টুইটারে যা কিছু প্রকাশিত হয় তার ২৫ শতাংশই ভুয়া। সাম্প্রতিক সময়ের এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে বলে যুক্তরাষ্ট্রের জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা দাবি করেছেন। গবেষকরা দেখেছেন, শুধু খবরই নয় শতকরা ২৫ শতাংশ টুইট বিশ্বাসযোগ্যও নয়!

Twitter IPO

তবে অনেকেই মনে করছেন, যারা সব সময় টুইটার ব্যবহার করেন, তাদের জন্য অবশ্য খবরটিতে আশ্চর্য হওয়ার কিছু নেই। নানা কারণে মানুষ ভুয়া তথ্য দিয়ে থাকতে পারে। কেও ভুয়া তথ্য দেয় ইচ্ছা করেই। আবার কেওবা অনিচ্ছায়। যেমন অনেকেই কোনো কিছু না জেনে কিংবা কোনো বিষয়ে আরও বেশি জানতে না বুঝেই ভুয়া টুইট করে বসে।

আবার অনেকেই ম্যালওয়্যার ছড়ানোর জন্যও টুইট করে থাকে। যেমন ২০১৪ সালে ইবোলা নিয়ে যেসব টুইট প্রকাশিত হয় তার মধ্যে ‘ইবোলা জম্বি’ নিয়ে করা টুইটগুলো লাখো শেয়ার হয়েছিল। কিন্তু ওই ‘ইবোলা জম্বি’র খবর ছিল পুরোটাই ভুয়া। আবার তারকাদের বিভিন্ন গুজব, বড় বড় ব্র্যান্ড এবং রাজনীতিবিদদের নিয়ে প্রতি মিনিটেই অসংখ্য ভুয়া টুইট হচ্ছে- এমনটা মনে করেন অনেকেই।

তবে সাধারণ মানুষ মনে করে, টুইটার বা সোস্যাল যোগাযোগ মাধ্যমগুলোতে যেসব খবর আসে তার সবগুলো পুরোপুরি সত্যি হোক আর মিথ্যে হোক এর পুরোটা দায় ব্যবহারকারীদের। কারণ তারা ইচ্ছে করলে সব সময় সত্য খবর দিতে পারেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...