মানুষের চামড়ায় বই: এক প্রাচীন রহস্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক প্রাচীন রহস্য বিজ্ঞানীদের বাকরুদ্ধ করে দিয়েছেন, আর সেটি হলো মানুষের চামড়ায় বই! এও কি সম্ভব? আর তাই বিজ্ঞানীরা বিস্মিত।

সংবাদ মাধ্যমে এমন একটি খবরে যে কেও বিস্মিত না হয়ে পারে না। কারণ চামড়া দিয়ে বই বাঁধাই নতুন কোনো কিছু নয়, কিন্তু তাই বলে মানুষের চামড়া দিয়ে বাঁধানো বই। কয়েক’শো বছরের প্রাচীন এই রহস্য সামনে আসতেই বিজ্ঞানীরা কার্যত বাকরূদ্ধ হয়ে পড়েছেন। এও কি সম্ভব? রহস্যের মূলে রয়েছে কয়েকটি বই। এই বইটি মধ্যযুগের। বইগুলির পাতা ওল্টাতেও ভয় পাচ্ছেন বিজ্ঞানীরা। এর মূল কারণ হলো, মনের মধ্যে কাজ করছে ঘেন্না। প্রথম যখন রহস্যটি সামনে উঠে আসে, ঠাণ্ডা স্রোত বয়ে গিয়েছিল শিরদাঁড়া বেয়ে। বিশ্বাস করতে কষ্ট হচ্ছিল সকলের। শতাব্দী প্রাচীন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে পাওয়া গেছে সপ্তদশ শতকের কিছু বই। এইসব বইগুলি বাঁধানো হয়েছিল মানুষের চামড়া দিয়ে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সম্প্রতি হার্ভাডের লাইব্রেরিতে বেশ কিছু প্রাচীন বই পাওয়া গেছে। সপ্তদশ শতকে বইগুলিকে বলা হতো অ্যানথ্রোপোডারমিক বিবলিওপেগি। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, এই বইগুলি আপাদমস্তক মানুষের চামড়া দিয়ে বাঁধানো।

এ বিষয়ে বিজ্ঞানীরা বলছেন, মানুষের চামড়া দিয়ে বই বাঁধানোর পরিকল্পনাটি ছিল নাকি তৎকালীন চিকিৎসকদের। তাদের বক্তব্য ছিল এমন, ‘কোনও কিছুই নষ্ট না করে কাজে লাগানোর জন্যই মৃতদেহ হতে চামড়া খুলে নিয়ে বই বাঁধানো হতো সেই সময়।’ মোট ৩টি বই পাওয়া গেছে হার্ভার্ডের ওই লাইব্রেরি হতে। এই বইগুলি যথাক্রমে, রোমান কাব্যের, ফরাসি দর্শন এবং মেডিয়াভেল স্পেনীয় আইনের।

গবেষণায় উঠে আসে চাঞ্চল্যকর সব তথ্য। তাতে বলা হয়েছে, যেসব প্রকাশকরা মানুষের চামড়া দিয়ে বই বাঁধাই করতো, তারা নিজেদের বা প্রকাশনা সংস্থার নাম বইতে কখনও উল্লেখ করতো না। মানুষ যাতে জানতে না পারে, সেজন্য গোটা প্রক্রিয়াটিই অত্যন্ত গোপন রাখা হতো। তবে ঘটনা যায়ই হোক না কেনো বিজ্ঞানীরা এমন ঘটনা নিয়ে ব্যাপক গবেষণা করছেন। কারণ মানুষের চামড়া দিয়ে বই বাঁধানোর মতো এমন নির্মম কাজ কেনো করা হতো সেটি এখনও রহস্যই রয়ে গেছে।

This post was last modified on জুন ২৩, ২০২১ 2:01 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে

শ্রীলংকার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে