হিটলারের শিল্পকর্ম বিক্রি হলো ৪ লাখ ৪৪ হাজার ডলারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হিটলারের কথা শুনলেই সেই একনায়কত্ব এক নেতার কথা মনে পড়ে যায়। সমালোচনা যার কখনও পিছু ছাড়েনি সেই হিটলারের শিল্পকর্ম এবার বিক্রি হলো ৪ লাখ ৪৪ হাজার ডলারে।

Hitler artwork

নিশ্চয়ই আমরা সেই হিটলারের কথায় বলছি। জার্মানির কুখ্যাত নাৎসি নেতা অ্যাডল্ফ হিটলারের কথা উঠে এসেছে তার শিল্প কর্ম নিয়ে। তার জলরঙের মোট ১৪টি চিত্রকর্ম সম্প্রতি নিলামে ৩ লাখ ৯১ হাজার ইউরোতে বিক্রি হয়েছে যা ডলারে দাঁড়ায় ৪ লাখ ৪৪ হাজার ডলার।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, জার্মানির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বাভারিয়া নামক অঙ্গরাজ্যের নুরেমবার্গ শহরে তার শিল্পকর্মগুলো নিলামে তোলা হয়েছিল। হিটলার এগুলো এঁকেছিলেন ১৯০৪ হতে ১৯২২ সালে। প্রতিটি চিত্রকর্মের নিচে রয়েছে হিটলারের স্বাক্ষর এবং তারিখও। হিটলারের জলরঙের সাহায্যে বাভারিয়ার নুয়েশওয়্যানস্টাইন প্রাসাদের সৃষ্টি চিত্রকর্মটি সর্বোচ্চ মূল্যে বিক্রি হয়েছে। চীনের এক ক্রেতা ১ লাখ ১৪ হাজার ডলারে শিল্পকর্মটি কিনেন।

অপরদিকে কার্নেশন ফুলের একটি তোড়ার শিল্পকর্ম বিক্রি হয় ৮২ হাজার ৮৯৫ ডলারে। ওই ১৪টি চিত্রকর্মের মধ্যে ছিল ভিয়েনা, প্রেগ ও অনাবৃত নারীর শিল্পকর্মও। হিটলারের শিল্পকর্মগুলো মেধার বিচারে অবশ্র তেমন উচ্চ মার্গের হিসেবে পরিগণিত হয় না। বিতর্কিত হওয়া সত্ত্বেও, প্রতিবছর হিটলারের নিলামে তোলা শিল্পকর্মগুলো লাখ লাখ ডলারে বিক্রি হয়। জার্মানিতে হিটলারের শিল্পকর্মগুলো বিক্রির অনুমতি রয়েছে। কিন্তু সেখানে একটি শর্ত দেওয়া আছে, আর তাহলো নাৎসিদের কোন প্রতীক অঙ্কিত থাকলে সেটি নিলামে তোলার অযোগ্য বলে বিবেচিত হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...