বিশ্বের দামি ও ভয়ংকর এক রণতরী কাহিনী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুদ্ধ জাহাজ বা রণতরীর কথা আমরা অনেক শুনেছি। বিশ্বের যুদ্ধপ্রবণ রাষ্ট্রগুলোতে এগুলোর ব্যবহার হয়। আজ এমনই এক দামি ও ভয়ংকর এক রণতরী কাহিনী রয়েছে।

terrible story of the world Boat

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এমনই এক ভয়ংকর ও প্রযুক্তিগত দিক থেকে দামি যুদ্ধজাহাজটি যুক্ত হতে চলেছে যুক্তরাষ্ট্রের নৌবহরে। এটি তৈরি করতে খরচ হয়েছে ১৩শ’ কোটি মার্কিন ডলার। এই বিলাশবহুল জাহাজটির নাম রাখা হয়েছে- USS Gerald Ford।

জানা যায়, এ পর্যন্ত আমেরিকার নিকট যেসব যুদ্ধজাহাজ ও এয়াকক্রাফট ক্যারিয়ার রয়েছে এটিই সবগুলোর থেকে সবচেয়ে বড়। প্রায় ১১শ’ ফুট লম্বা। এটির ওজন ১ লক্ষ টনের বেশি। অন্যান্য যুদ্ধজাহাজের তুলনায় প্রায় তিন গুণ বেশি বিদ্যুত্‍ উৎপন্ন করতে সক্ষম এই যুদ্ধ জাহাজটি। সে কারণে এই জাহাজে নতুনভাবে ডিজাইন করা ইনেকট্রো ম্যাগনেটিক এয়ারক্রাফট সিস্টেমে ২৫ শতাংশ বেশি যুদ্ধ বিমান ওঠা-নামা করতে পারবে। জাহাজে রয়েছে ৪,৪০০ জন স্টাফ থাকার ব্যবস্থা। সেইসঙ্গে যুক্তরাষ্ট্রের লেটেস্ট নিমিত্‍‌জ ক্লাস ৭৫টিরও বেশি বিমান ধারণে সক্ষম এই জাহাজটি।

যেহেতু এ মুহূর্তে কোনো বড় ধরনের যুদ্ধ চলছে না। যে কারণে এই বিপুল পরিমাণ অর্থ খরচ করে এই জাহাজ বানানোর সার্থকতায় বা কী? নানা মহলে জেরাল্ড তৈরি করা নিয়ে এমন প্রশ্নও উঠেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...