বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাৎ বার্ষিকী আজ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী। দিনটিকে আজ জাতি গভীর শ্রদ্ধাভারে স্মরণ করছে।

40th death anniversary of Bangabandhu

পঁচাত্তরের এই দিনে ঘাতকদের বুলেটের আঘাতে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যা করা হয়। সেদিন ঘাতকরা তাঁর পরিবারবর্গকেও নির্মমভাবে হত্যা করে। ছোট্ট শিশু রাসেলও সেদিন ঘাতকদের হাত থেকে বাঁচতে পারেনি। একমাত্র বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বড় বোন শেখ রেহানা সেদিন বিদেশে থাকায় রেহায় পান। জাতির স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

40th death anniversary of Bangabandhu-2

জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে এবছর ৪০ দিনব্যাপী কর্মসূচি হাতে নেওয়া হয়। এ উপলক্ষে ১ আগস্ট থেকে কর্মসূচি হাতে নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রতিবছর মাসব্যাপী কর্মসূচি পালন করে করলেও এবার ৪০তম শাহাদাৎ বার্ষিকীর বিষয়টি মাথায় রেখে প্রথমবারের মতো ৪০ দিনের কর্মসূচি হাতে নেয়।

১ আগস্ট শোকের মাসের কর্মসূচি শুরু হয় ধানমণ্ডির ৩২ নম্বরস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতির পুষ্পমাল্য অর্পণ ও টুঙ্গিপাড়াস্থ বঙ্গবন্ধুর সমাধিতে মাল্যদানের মধ্যদিয়ে। এবার কেন্দ্রীয় নেতারা ১ আগস্ট টুঙ্গিপাড়ায় গিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন।

এদিকে আজ আওয়ামীলীগ ও এর অংগসংগঠনগুলো দিনব্যাপি নানা কর্মসূচি হাতে নিয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধীতে পুষ্পমাল্য অর্পন। ৩২ নম্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কোরআন খানি, কাঙালি ভোজ, দোয়ার মাহফিল, আলোচনা সভা ইত্যাদি কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...