৮৫টি সন্তান প্রসব ৬ মাসে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একজন মহিলার পক্ষে কী ৮৫টি সন্তান প্রসব করা সম্ভব মাত্র ৬ মাসে! এমন একটি খবর শুনে যে কেও বিস্মিত হবেন সেটিই স্বাভাবিক।

85 birth to 6 months

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, ৬ মাসে কোনো ফুরসত ছিলনা ভারতের আসাম রাজ্যের লিলি বেগমের। ছ’মাসে ৮৫টি সন্তান প্রসব হয়েছে তার! তবে সেই লিলি বেগম এখন পুলিশের জালে।

ঘটনাটি আসলে এমন- আসামের করিমগঞ্জের হাইলাকান্দি জেলায় সরকারি হাসপাতালে নার্সের চাকরি করেন ওই লিলি বেগম। ওই হাসপাতালের রেকর্ড বইয়ে লিপিবদ্ধ হয়েছে এমনই অবাস্তব তথ্যটি। লিলির এই ‘কীর্তি’র কথা সম্প্রতি সামনে আসতেই চোখ কপালে ওঠে হাসপাতাল কর্তৃপক্ষের।

জানা যায়, নিরাপদ মাতৃত্বকে উৎসাহ দিতে একটি প্রকল্প চালু করে আসাম সরকার। ওই প্রকল্প অনুযায়ী যে সমস্ত অন্তঃসত্ত্বা গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে শিশু প্রসব করাবেন তারা প্রত্যেকেই ৫শ’ রুপি করে সরকারি সাহায্য পাবেন। আর প্রকল্পে সদ্যোজাতের মায়েদের টাকা দেওয়ার দায়িত্বে থাকে লিলি নামের এই নার্সের ওপর। আর সেই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করেছেন নার্স লিলি। গত ৬ মাসে এই ভাবেই তার নিজের পকেটে এসেছে হাজার চল্লিশেকরও বেশি রুপি।

হাসপাতাল সূত্র বলেছে, ১৬০টি শিশু প্রসবের রেকর্ড দেখিয়েছেন নার্স লিলি। যার মধ্যে ৮৫টি প্রসব তার নিজের নামেই নথিভুক্ত। হাসপাতালের এক কর্মী শেষ পর্যন্ত এই তথ্য ফাঁস করে দিয়েছেন। অবশেষে গোপন সূত্রে খবর পেয়ে পুলিশের জালে আটকা পড়ে লিলি। ঘটনাটি জানাজানি হওয়ার পর ১৭ সেপ্টেম্বর লিলিকে চাকরি হতে সাময়িক বরখাস্ত করে হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisements
Loading...