চীনের কাচের তৈরি ঝুলন্ত সেতু চালু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক চমকপ্রদ সেতু হলো চীনের কাচের তৈরি সেতু। দীর্ঘদিন ধরে এই সেতু আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের মুখোরোচক খবর। অবশেষে চীনের কাচের তৈরি সেই ঝুলন্ত সেতু চালু হয়েছে।

hanging bridge made of glass

এই সেতুটি মাটি হতে ৬০০ ফুট ওপরে নির্মিত হয়েছে। তবে সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো এই ঝুলন্ত সেতুটি পুরোই কাচের তৈরি। এই সেতুটির দীর্ঘ এক হাজার ফুট। তবে অবশ্যই দুর্বল চিত্তের মানুষের পারাপারের জন্য এটি নয়। এই সেতু পারাপারের জন্য সাহসী হৃদয়ের অধিকারী মানুষ হতে হবে।

hanging bridge made of glass-2

জানা যায়, চীনের হুনান প্রদেশে ঝেংজিয়াজি গ্র্যান্ড ক্যানিয়নের ওপর নির্মিত এই স্বচ্ছ কাচের ঝুলন্ত সেতুটি গত বৃহস্পতিবার উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনের পর হতেই পর্যটকরা সেতুটি দেখতে ভীড় জমাচ্ছেন। এদের মধ্যে যারা সাহসী, কেবল তারা সেতুটি দিয়ে হাঁটছেন ও ছবি তুলছেন।

hanging bridge made of glass-3

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, শিনিয়ুঝাই ন্যাশনাল জিওলজিক্যাল পার্কের অংশ এই গিরিখাদটি দেখে উদ্বুদ্ধ হয়েছিলেন হলিউডের খ্যাতনামা পরিচালক জেমস ক্যামেরন। তাঁর ‘অ্যাভাটার’ সিনেমায় এখানকার একটি পাহাড়ের দৃশ্য যোগ করেছিলেন তিনি। ২০১০ সালে এই পাহাড়ের নামকরণ করা হয়েছিল ‘অ্যাভাটার হেলুজাহ মাউন্টেইন’।

hanging bridge made of glass-4

বিশ্বের সবচেয়ে দীর্ঘ এবং সুউচ্চ কাচের ঝুলন্ত সেতু হিসেবে এই নতুন সেতুটির নাম দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। বিবিসি বলেছে, গত জুনে তেলআবিবের স্থপতি হাইম দোতান এই সেতুর ধারণা প্রথম জানিয়েছিলেন। তিনিই সেতুটির নকশা করেন। হাইম দোতান বলেন, ‘আমি প্রকৃতি, সুর, ভারসাম্য এবং সুন্দরে বিশ্বাসী। এই হিসেবে এই প্রকৃতি খুব সুন্দর। অদৃশ্য রাখতেই মূলত এই ঝেংজিয়াজি কাচের সেতুটির নকশা করা হয়েছে। মেঘের মধ্যে অদৃশ্য হয়ে যায় এই সেতুটি।’

উদ্বোধনের পর এই সেতুটি দিয়ে বহু পর্যটক যাতায়াত করেছেন। অনেকেই এটিকে স্বপ্নের সেতু বলে আখ্যা দিয়েছেন। এই সেতুটি চীনের পর্যটনের জন্য একটি মাইল ফলক হিসেবে কাজ করবে বলে আশা করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...