পুলিশ হুইলচেয়ারে বসা কৃষ্ণাঙ্গকে গুলি করে মারলো! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুলিশ গুলি করে মারে এমন ঘটনা নতুন নয়। তবে এবার একটু ব্যতিক্রম হলো হুইলচেয়ারে বসা কৃষ্ণাঙ্গকে গুলি করে মারলো দায়িত্বরত পুলিশ।

wheelchair and was shot by the police

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ২৮ বছর বয়সী মার্কিন কালো চামড়ার যুবক জেরেমি ম‍্যাকডোনাল্ড ছিলেন একজন প্রতিবন্ধী। নিজে একা একা চলাফেরা করতে পারতেন না। তার দুটো হাতই ছিল কোলের নিকট। কিন্তু পুলিশ বন্দুক উঁচিয়ে বারবার চিৎকার করছিল ‘শো মি ইয়োর হ্যান্ড’। কিন্তু যার হাত উপরে উঠানোর মতো শক্তি নেই, সে কিভাবে হাত উঠাবে! কয়েক হাতের দূরত্বে থাকা জেরেমি ম‍্যাকডোনাল্ড কিছু একটা বলার আগেই ফায়ার হলো।

এরপরও গুলিবিদ্ধ জেরেমি প্রাণপণে দু’হাতে হুইলচেয়ারের হ্যান্ডেলে ভর দিয়ে ওঠার চেষ্টা করেছিলেন। কিন্তু পরপর কয়েক রাউন্ড গুলিতে ধীরে ধীরে হুইলচেয়ারেই নিস্তেজ হয়ে যায় ওই প্রতিবন্ধীর দেহটি। আড়ালে হতে এই নারকীয় ঘটনার ভিডিও করে এক প্রতক্ষ‍্যদর্শী পোস্ট করে দেন ইউটিউবে।

ডেলাওয়ের প্রদেশের উইলমিংটনের এই ঘটনা আবারও প্রমাণ করলো যে, কালোদের জন্য যুক্তরাষ্ট্র নয়। ২০১৪ সালের ৯ আগস্ট মিসৌরির ফার্গুসন শহরের এক কৃষ্ণাঙ্গ তরুণের হত‍্যাকাণ্ড এইরকমই একটি ঘটনার কারণে উত্তাল হয়েছিল যুক্তরাষ্ট্রের রাস্তা। ১৮ বছরের মাইকেল ব্রাউন নামে এক কৃষ্ণাঙ্গ যুবককে অযথা গুলি করে হত‍্যা করেছিলেন পুলিশ কর্মকর্তা ড‍্যারেন উইলসন। এতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল সমগ্র দেশজুড়ে।

উইলমিংটনের ঘটনাটি ঘটেছে গত বুধবার। এর ভিডিও ছড়িয়ে পড়ায় পুলিশের বর্ণবিদ্বেষ ঢাকতে ঘটনার অন্যরকম ব‍্যাখ্যা দেওয়ার চেষ্টা করছে কর্তৃপক্ষ।

দেখুন ভিডিওটি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...