ভারতে মুসলিমদের বহুবিবাহ প্রথা নিষিদ্ধ করতে আইন হচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতে মুসলিমদের বহুবিবাহ প্রথা নিষিদ্ধ করতে আইন হচ্ছে! মুসলিম মহিলাদের সব সময় ইচ্ছাকৃত বিবাহ বিচ্ছেদের সম্মুখীন হতে হয় বলেই এই ব্যবস্থা নিতে যাচ্ছে সেদেশের সুপ্রিম কোর্ট।

Muslims prohibiting polygamy

জিনিউজ খবরে বলা হয়েছে, ভারতে মুসলিম মহিলাদের সব সময়ই ইচ্ছাকৃত বিবাহ বিচ্ছেদের সম্মুখীন হতে হয়। এই সঙ্কট হতে মুক্তির জন্য মুসলিম মহিলাদেরকে রক্ষা করতে ‘তালাক’ প্রথাকে নিষিদ্ধ করতে পারে ভারতের সুপ্রিম কোর্ট। এতে দূর করা যাবে লিঙ্গ বৈষম্যও, মত দিয়েছেন সুপ্রিম কোর্টের।

জানা যায়, এই বিষয়টির জন্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি একটি ‘বেঞ্চ’ গঠনের নির্দেশ দিয়েছেন। যেখানে লিঙ্গ বৈষম্যের শিকার ও ইচ্ছাকৃত বিবাহ বিচ্ছেদের সম্মুখীন হয়েছেন, এমন সব মুসলিম মহিলাদের সমস্যাগুলি নিয়ে মূলত আলোচনা করা হবে।

গত ১৬ অক্টোবর এমন একটি নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত বলেছে, ‘ইচ্ছাকৃত বিবাহ বিচ্ছেদ ও পুরুষের দ্বিতীয় বিবাহ করার ক্ষেত্রে মুসলিম মহিলাদের সুরক্ষা দিতে সক্ষম এমন আইন নেইচ।’

ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি অনিল আর দেভ ও বিচারপতি আদর্শ কুমার গোয়েলের নেতৃত্বাধীন বেঞ্চ উল্লেখিত বিষয়ে একটি জনস্বার্থ মামলা করার কোথা উল্লেখ করেছেন। এই বেঞ্চটি সুপ্রিম কোর্টের নির্দেশে গঠন করা হবে। এতে বিবাহ বিচ্ছেদ ও অধিকার রক্ষা আইনের সাপেক্ষে মুসলিম মহিলাদের এই প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করার সুযোগ থাকবে। বিবাহিত মুসলিম নারীদের অনেক উপকারে আসবে এই আইনটি এমনই আশা করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...