সুরক্ষিত পাসওয়ার্ড বানিয়েছে মীরা নামে ১১ বছরের বালিকা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সবাই জানি পাসওয়ার্ড সুরক্ষিত রাখা কতোটা জরুরি। এবার এমনই সুরক্ষিত পাসওয়ার্ড বানিয়েছে মীরা নামে ১১ বছরের বালিকা।

girl Mira made secure password

পাসওয়ার্ড মানেই একটি চাবি। এটি সুরক্ষিত রাখা সকলের দায়িত্ব। কিন্তু অনেক সময় আমাদের পাসওয়ার্ড সুরক্ষিত থাকে না। হ্যাক হয়ে যায় ফেসবুক-ইমেইল। তাই আমাদের এমন সুরক্ষিত পাসওয়ার্ড দরকার যেটি হবে অত্যন্ত নিরাপদ। এমনই একটি পাসওয়ার্ড আবিষ্কার করলো মীরা নামে মাত্র ১১ বছর বয়সের এক বালিকা।

১১ বছরের মীরা এমন পাসওয়ার্ড তৈরি করেছেন যে, সেটি হ্যাক করা প্রায় অসম্ভব। আর পাসওয়ার্ড বানিয়েই মোটা রোজগারও করছেন এই বালিকা।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ভারতীয় বংশোদ্ভূত মীরা নিউ ইয়র্কে ষষ্ঠ শ্রেণীর ছাত্রী। ইতিমধ্যেই পাসওয়ার্ড বানানোয় বেশ নাম করেছে মীরা। প্রতিদিন মীরার নিকট পাসওয়ার্ডের জন্য প্রচুর খদ্দের আসছেন। তবে স্বশরীরে নয়, ইমেলের মাধ্যমেই আসে এসব অর্ডার। আর সে অনুযায়ী পছন্দের পাসওয়ার্ড বানিয়ে দেন মীরা। প্রত্যেক পাসওয়ার্ডের জন্য ২ মার্কিন ডলার পারিশ্রমিক নেয় মীরা।

মীরার পাসওয়ার্ড পদ্ধতিটি কয়েক দশক প্রাচীন। ২টি বা ৩টি লুডো খেলার ডাইস নিয়ে দান ফেলার মতো করে এই পাসওয়ার্ড বানিয়ে দেয় মীরা। প্রত্যেক দানে যে নম্বর উঠবে সেই অনুযায়ী অ্যালফাবেট সাজিয়ে ও নম্বর বসিয়ে পাসওয়ার্ড বানায় মীরা।

গবেষণায় দেখা গেছে, এ ধরনের পাসওয়ার্ড নাকি সহজেই মনে রাখা সম্ভব। মীরার মা জুলিয়া অ্যাঙ্গউইন প্রাক্তন একজন সাংবাদিক। মীরার মা একজন সফল লেখিকাও বটে। ‘ড্র্যাগনেট নেশন’ নামে তার বইটি লেখার সময় মীরাকে দিয়ে নিজের গবেষণার জন্য এই পাসওয়ার্ড বানানোর কাজ করাতেন তিনি। সেই থেকে পাসওয়ার্ড তৈরির বিষয়টি ভীষণ পছন্দের বিষয় হয়ে যায় মীরার কাছে।

মীরা বলেছেন, ‘আমার বন্ধুরা ঠিক এটা বুঝে উঠতে পারে না, কিন্তু আমার ভালো লাগে। আমার মনে হয় সুরক্ষিত পাসওয়ার্ড থাকা খুবই জরুরি। এখন হ্যাকাররা মূলত মুখিয়ে থাকে গোপন তথ্য জানতে। আপনার পাসওয়ার্ড বানানোর সঙ্গে সঙ্গে তা হ্যাক হয়ে যেতে পারে। তাই এটি সুরক্ষা করা আমাদের দায়িত্ব।’

Advertisements
Loading...