১.১৯ কেজি ওজনের পাথর বের হলো পেট থেকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা দেখেছি বড় আকারের টিউমার বের হতে। তবে কোনোদিন শুনিনি এতো বড় পাথর মানুষের পেট হতে বের হতে পারে। ঠিক তাই ঘটলো। ১.১৯ কেজি ওজনের পাথর বের হলো মানুষের পেট থেকে!

bladder stone

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, চীনে ৭০ বছর বয়সী এক ব্যক্তির শরীর হতে ১.১৯ কেজি ওজনের মূত্রাশয় স্টোন যাকে বলা হয় পাথর সরানো হয়।

bladder stone-2

খবরে বলা হয়, ১৯৭৩ সাল হতে ৭০ বছর বয়সী ঝাং গুওলন মূত্রনালীর সংক্রমণে ভুগছিলেন। চিকিৎসকরা সম্প্রতি ১৪ সেন্টিমিটার ব্যাসের ও ১.১৯ কেজি ওজনের একটি পাথর তার মূত্রথলী হতে অপসারণ করেছেন।

bladder stone-3

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, চিকিৎসকরা তার এই মূত্রাশয় পাথর দেখে প্রথমে হতভম্ব হয়ে পড়েন। চিকিৎসক জু লিয়াংশান বলেছেন, ‘আমি ১০ বছর ধরে অপারেশন করে আসছি, কিন্তু এরকম মূত্রাশয়ের পাথর কোনদিন দেখি নি’। জু এই অপারেশন সম্পন্ন করেছিলেন। তিনি আরও বলেছেন, ‘আমার দেখা এটি সবচেয়ে বড় মাপের থলী পাথর। পূর্বে আমি শুধু ডিম আকৃতির পাথর দেখতে পেয়েছি।’ তিনি জানান, কেবলমাত্র টিউমারের ক্ষেত্রে এমনটি হতে পারে। কারণ বড় ধরনের টিউমার অপসারণ মাঝে মধ্যেই হয়ে থাকে। কিন্তু পাথর সাধারণত খুব ছোট ছোট হয়ে থাকে। এবারই এর ব্যতিক্রম ঘটলো। তথ্যসূত্র: uk.whaatsnew.com

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...