এবার আবিষ্কার হলো ইভ টিজিং প্রতিরোধী জুতা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বগুড়ার কয়েকজন মেয়ে মিলে আবিষ্কার করেছে ইভ টিজিং প্রতিরোধী জুতা। বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক বিজ্ঞান মেলায় আবিষ্কৃত এই জুতো প্রদর্শন করা হয়।

Eve-teasing resistant shoes

আমরা জানি ইভ টিজিং আমাদের সমাজে বর্তমান সময়ে এক সমস্যায় পরিণত হয়েছে। এই ইভ টিজিং প্রতিরোধের জন্য নানা রকম প্রচার-প্রপাগাণ্ডা চালানো হলেও বাস্তবে কোনো ফল হচ্ছে না। বিভিন্ন সময় স্কুল-কলেজগামী ছাত্রীরা ইভ টিজিং এর কারণে আত্মহননের পথও বেছে নেই। বগুড়ার ওই ছাত্রীরা ইভ টিজিং এর হাত হতে রক্ষার জন্য তাই আবিষ্কার করলেন ইভ টিজিং প্রতিরোধী জুতা।

এই জুতা কাজ করবে কীভাবে, তা ব্যাখ্যা দিতে গিয়ে দলনেতা সাদিকা জাহান বলেছেন, ‘কার্যত একটি সাধারণ জুতোয় ছোট্ট একটা ট্রান্সফরমারের সঙ্গে তামার দুটি তারের মাধ্যমে ব্যাটারির সঙ্গে সংযুক্ত করা হয়েছে। তারপর একটি সুইচের মাধ্যমে নেগেটিভ এবং পজিটিভ তারকে একত্র করে বৈদ্যুতিক শক দিতে সক্ষম- এমন প্রযুক্তির মিশেল ঘটানো হয়েছে। স্কুল-কলেজের নির্দিষ্ট জুতোতে এই প্রযুক্তি লাগানো সম্ভব। কোনো ছাত্রী যদি বুঝতে পারে কেও তাকে উত্ত্যক্ত করছে, সেক্ষেত্রে আরেক পায়ের জুতা দিয়ে ছোট্ট সুইচটি অন করতে হবে। তারপর কৌশলে যে কোনোভাবে প্রযুক্তি লাগানো জুতোটার সঙ্গে উত্ত্যক্তকারীর শরীরের স্পর্শ লাগাতে হবে। তাৎক্ষণাত প্রচণ্ড শক খেয়ে কুপোকাত হবে ইভ টিজার।’ এভাবে নিরাপত্তা নিশ্চিত ও ইভ টিজিংকারীদের হাত হতে নিজেকে রক্ষা করা সম্ভব বলে মনে করছেন তারা। খবর সংবাদ মাধ্যমের।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...