এও কি সম্ভব? ৪ একর জমিতে একটি দেশ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এও কি সম্ভব? মাত্র ৪ একর জমিতে একটি দেশ! যুক্তরাষ্ট্রের জাক ল‍্যান্ডসবার্গ নামে এক ব্যক্তির শখ ছিল একটি রাষ্ট্র তৈরির। অবশেষে তিনি তা করেছেনও!

4 acres of land in a country

জাক ল‍্যান্ডসবার্গ নামে এক ব্যক্তি এ লক্ষ্যে ইন্টারনেটে সার্চ করে পছন্দমতো জমিও কিনে ফেলেন। তারপর একেবারে নিজ হাতে তৈরি করেন ‘সার্বভৌম একটি রাষ্ট্র’! কিন্তু রাষ্ট্রের আকার কতো তা শুনে চমকে যাবেন যে কেও। মাত্র ৪ একর! নিজের এই ক্ষুদ্র রাষ্ট্রের নামও দিয়েছেন তিনি। নাম দিয়েছেন ‘রিপাবলিক অব জাকিস্তান’।

zaq-2

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, জ্যাকের এই স্বঘোষিত রাষ্ট্রের অন্যান্য সাধারণ রাষ্ট্রের মতো কিছু বৈশিষ্ট্যও রয়েছে। যেমন- এটির রাখা হয়েছে নিজস্ব পতাকা, রোবট নিয়ন্ত্রিত নিরাপত্তা ব‍্যবস্থা, এমনকি পাসপোর্টও রয়েছে! আবার সেইসঙ্গে রয়েছে সরকার ব্যবস্থাও। এই স্বঘোষিত রাষ্ট্র জাকিস্তানের প্রেসিডেন্ট জাক নিজেই।

তিনি ঘোষণা করেছেন, পাসপোর্ট দেখিয়ে যে কেও রাষ্ট্রটিতে প্রবেশ করতে পারবেন। পাসপোর্ট দেখানে অনুমতি মিলবে। তবে জাতিসংঘের স্বীকৃতি মেলেনি! স্বঘোষিত রাষ্ট্র হিসেবেই আত্মপ্রকাশ করেছে ‘রিপাবলিক অব জাকিস্তান’। তবে জ্যাকের স্বপ্ন, একদিন আদর্শ রাষ্ট্র হিসেবে গড়ে তুলবেন নিজের এই রাষ্ট্র ‘রিপাবলিক অব জাকিস্তান’! তথ্যসূত্র: www.people.com

Advertisements
Loading...